পড়ুয়াদের চাপ বাড়িয়ে ফল জয়েন্টের দিনেই

জয়েন্ট পরীক্ষা আর উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ একই দিনে পড়ে যাওয়ায় পরীক্ষার্থীদের মানসিক চাপ বাড়বে বলে মনে করছে শিক্ষা শিবিরের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০১৯ ০৪:১৭
Share:

প্রতীকী ছবি।

সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্স) পরীক্ষা নেওয়া হবে ২৭ মে। আবার ওই দিনেই উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে বলে সোমবার জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস।

Advertisement

জয়েন্ট পরীক্ষা আর উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ একই দিনে পড়ে যাওয়ায় পরীক্ষার্থীদের মানসিক চাপ বাড়বে বলে মনে করছে শিক্ষা শিবিরের একাংশ। শুধু এই জোড়া চাপ নয়, ২৬ মে আছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। অর্থাৎ চাপ ত্রিমুখী। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ব্রহ্মচারী তুরিয়চৈতন্য বলেন, ‘‘একই দিনে উচ্চ মাধ্যমিকের ফল এবং একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। এতে পড়ুয়ারা খুবই চাপের মুখে পড়বে।’’ সংসদ পড়ুয়াদের এই চাপের বাইরে রাখতেই পারত বলে মন্তব্য করেন সরকারি স্কুল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয় ১৩ মার্চ। ৭৪ দিনের মাথায় ফল বেরোতে চলেছে। মোট পরীক্ষার্থী ৮,১৬,২৪৩ জন। ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যা ৬৩,৪১৩ জন বেশি। সংসদ জানিয়েছে, ২৭ মে সকাল ১০টায় সাংবাদিক বৈঠকে ফল ঘোষণা করা হবে। রাজ্য জুড়ে সংসদের ক্যাম্প অফিস থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করতে হবে স্কুলগুলিকে। ওই দিনেই পড়ুয়ারা তা হাতে পেয়ে যাবেন। কোন কোন ওয়েবসাইটে ফল জানা যাবে, তা পরে জানানো হবে বলে জানান সংসদ-সভানেত্রী।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

মাধ্যমিকে বারবার পরীক্ষা শুরুর কিছু পরেই হোয়াটসঅ্যাপে প্রশ্ন বেরিয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল। মধ্যশিক্ষা পর্ষদ সেটাকে প্রশ্ন ফাঁস বলে মানতে চায়নি। সেই কাণ্ডের পরে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হয়। পরীক্ষার দিনগুলিতে কয়েকটি জেলার স্পর্শকাতর এলাকায় নির্দিষ্ট সময়ের জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। পরীক্ষা শেষ হয় নির্বিঘ্নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন