যাত্রার ভিড়ে মিশে সীমান্ত পার হিলিতেও

সীমান্তে অনুপ্রবেশের হাতিয়ার এখন যাত্রাপালাও শনিবার সকালে হিলি সীমান্তে ধৃত সাত অনুপ্রবেশকারীকে জেরা করে এই তথ্য সামনে আসার পরেই ঘুম ছুটেছে প্রশাসনের। শুক্রবার রাত থেকে দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তের আগ্রা এলাকায় যাত্রা ও আলকাপ নাচের আসর বসেছে। যাত্রার ভিড়ে মিশে এক রাতেই অন্তত ৪০ থেকে ৫০ জন অনুপ্রবেশকারী এপারে ঢুকেছে বলে সন্দেহ করছেন গোয়েন্দারা।

Advertisement

অনুপরতন মোহান্ত

হিলি (দক্ষিণ দিনাজপুর) শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৪ ০৩:০১
Share:

সীমান্তে অনুপ্রবেশের হাতিয়ার এখন যাত্রাপালাও শনিবার সকালে হিলি সীমান্তে ধৃত সাত অনুপ্রবেশকারীকে জেরা করে এই তথ্য সামনে আসার পরেই ঘুম ছুটেছে প্রশাসনের। শুক্রবার রাত থেকে দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তের আগ্রা এলাকায় যাত্রা ও আলকাপ নাচের আসর বসেছে। যাত্রার ভিড়ে মিশে এক রাতেই অন্তত ৪০ থেকে ৫০ জন অনুপ্রবেশকারী এপারে ঢুকেছে বলে সন্দেহ করছেন গোয়েন্দারা। হিলির কাঁটাতার বিহীন ওই এলাকা দিয়ে যাত্রা শুনতে ওপার থেকে দলে দলে লোকজন এপারে ঢুকে ভিড়ে মিশে যাচ্ছে বলে জানতে পেরেছে পুলিশ। শনিবার হিলির দুটি এলাকা এবং পতিরাম ও বালুরঘাট বাস স্ট্যান্ড, সব মিলিয়ে মোট ১৬ জন বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটক করে পুলিশ। জেলা পুলিশ সুপার শীসরাম ঝাঝারিয়া বলেন, “বিষয়টি খোঁজ নেওয়া হচ্ছে। তবে সীমান্তে বিএসএফ থাকায় এটা তাদের দেখার কথা।”

Advertisement

হিলি বিএসএফের এক অফিসার জানিয়েছেন, কাঁটাতারহীন সীমান্ত এলাকায় নজরদারি চালানোর মতো যথেষ্ট সংখ্যক জওয়ানের অভাব রয়েছে। সমস্যার বিষয়টি উপর মহলে জানানো হয়েছে। ওই সূত্রেই জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে ওই এলাকায় কালীপুজো উপলক্ষে যাত্রার আসর বসে। উদ্যোক্তারা এ জন্য বিএসএফের কাছে অনুমতিও নেন।

হিলির বাসিন্দাদের একাংশ জানিয়েছেন, শুধু যাত্রাই নয়, কালীপুজো উপলক্ষে সীমান্তের ওই সব এলাকায় পুজোর ১০-১২ দিন আগে থেকেই জুয়ার আসরও বসে। ভিড় টানতে ওপারের লোকরাই উদ্যোক্তাদের মূল ভরসা। ওই ভিড়ে মিশে পড়ে চোরাকারবারী ও অনুপ্রবেশকারীরা। সুযোগ বুঝে এপারে এসে বালুরঘাটের পতিরাম কিংবা বালুরঘাট শহরের বাসস্ট্যান্ড থেকে শিলিগুড়ি, অসম, কলকাতার দিকে রওনা হচ্ছে তারা। বিএসএফের নজর এড়িয়ে কী করে অনুপ্রবেশকারীরা এপারে ঢুকছে, তা নিয়ে প্রশাসনিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। স্থানীয়এক পুজো উদ্যোক্তার কথায়, “সীমান্তে কাছাকাছি গ্রামের মানুষ অনুষ্ঠান দেখতে আসেন। জুয়া খেলা হয় না তবে রাতভর চালু ওই অনুষ্ঠানের ভিড়ে কতজন ওপারের নাগরিক এপারে ভিড়ে মিশে ঢুকে পড়ে তার হিসাব কেউ রাখে না।”

Advertisement

এ দিন সকালে হিলি থানার ত্রিমোহিনীর বসন্তা এলাকায় গ্রামবাসীরা তাড়া করে সাত জন বাংলাদেশি অনুপ্রবেশকারীকে ধরে বিএসএফের হাতে তুলে দিয়েছে। বাংলাদেশের দিনাজপুর এলাকার এই বাসিন্দাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। আগ্রা সীমান্তে ওই যাত্রার আসরে ভিড়ে মিশেই দলটি এপারে ঢুকেছিল বলে অভিযোগ। ধৃতদের মধ্যে কয়েকজন গরু পাচারের সঙ্গে যুক্ত বলেও জেরায় জানতে পেরেছে বিএসএফ। সীমান্তে যাত্রাপালাকে যেএভাবে অনুপ্রবেশকারীরা কাজে লাগাচ্ছে,এদিনের ঘটনায় তার আঁচ পেয়ে প্রশাসনও চিন্তিত।

দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক তাপস চৌধুরী বলেন,“বিষয়টি জানতে পারার পরেই স্থানীয় প্রশাসন সূত্রে খোঁজখবর নেওয়া হচ্ছে। জেলা জুড়ে ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হয়েছে। ওই এলাকা থেকে যে সমস্ত আবেদনপত্র জমা পড়বে তা বিশেষ ভাবে খতিয়ে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

গ্রেফতার ২ যুবক

বেআইনি অনুপ্রবেশের অভিযোগে বাংলাদেশের এক যুবককে গ্রেফতার করল পুলিশ। সেই সঙ্গে ওই যুবককে আশ্রয় দেওয়ার অভিযোগে এ দেশের নাগরিক, অপর এক যুবককেও ধরা হয়েছে। শুক্রবার রাতে বালির রাজচন্দ্রপুর এলাকা থেকে ওই দু’জনকে গ্রেফতার করা হয় বলে পুলিশ সূত্রের খবর। পুলিশ জানিয়েছে, শুক্রবারই রাজচন্দ্রপুরের উত্তম ঘোষের বাড়িতে আসেন মহম্মদ আব্দুল জব্বর (২৪) নামে ওই যুবক। জব্বর আদতে বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার রামচন্দ্রদি গ্রামের বাসিন্দা। ত্রিপুরার আগরতলা লাগোয়া সীমান্ত ধরে এ দেশে ঢুকে তিনি বিমানে কলকাতা আসেন বলে পুলিশ জানতে পেরেছে। উত্তমবাবু জব্বরের দীর্ঘদিনের পরিচিত। পুলিশ জানায়, ওই বাংলাদেশি যুবক বৈধ পাসপোর্ট এবং ভিসা দেখাতে পারেননি। তাঁর কাছ থেকে উদ্ধার হওয়া নথিতেও বিস্তর অসঙ্গতি রয়েছে বলে পুলিশ জানিয়েছে। জব্বর উত্তরপ্রদেশের সাহারানপুরের একটি মাদ্রাসায় পড়ার কথা স্বীকার করেছেন বলেও দাবি করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন