Justice Abhijit Gangopadhyay

বৈশাখী দহন! বহু মামলা খারিজ করেও নির্দেশ প্রত্যাহার করে নিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘মোকা বা মোচা আসুক বা না-আসুক, অন্তত একটু মেঘলা হলেও নিস্তার। আর পারা যাচ্ছে না! এত গরম বাইরে। যেন লু বইছে। গায়ে যেন আগুনের ঝলকা লাগছে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ২৩:০৮
Share:

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

খারিজ হয়েও হল না খারিজ! বুধবার মামলাকারীর পক্ষের আইনজীবীরা শুনানির সময় উপস্থিত না থাকায় বেশ কয়েকটি মামলা খারিজই করে দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তার কিছু ক্ষণ পরেই সেই নির্দেশ প্রত্যাহার করে নিলেন তিনি। কারণ— বৈশাখী দহন!

Advertisement

শুনানির জন্য কোনও মামলা ডাকার পর দু’পক্ষের আইনজীবীরা উপস্থিত না থাকলে স্বাভাবিক নিয়মে অনেক মামলা খারিজ হয়ে যায়। বুধবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসেও কয়েকটি মামলা এই কারণে খারিজ হয়ে গিয়েছিল। এক আইনজীবী বিচারপতিকে জানালেন, অত্যধিক গরমের কারণে অনেকে সময় মতো শুনানিকক্ষে এসে পৌঁছতে পারছেন না! এই তীব্র গরমের মধ্যে হাই কোর্টের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া কষ্টকর হয়ে উঠছে আইনজীবীদের পক্ষে। আইনজীবীর মুখে এ কথা শোনার পরেই সিদ্ধান্ত বদল করেন বিচারপতি। তাঁর মন্তব্য, ‘‘মোকা বা মোচা আসুক বা না-আসুক, অন্তত একটু মেঘলা হলেও নিস্তার। আর পারা যাচ্ছে না! এত গরম বাইরে। যেন লু বইছে। হাই কোর্টের বারান্দা দিয়ে হেঁটে যেতে পারছি না। গায়ে যেন আগুনের হলকা লাগছে।’’

বিচারপতি গঙ্গোপাধ্যায় নিজেও এককালে আইনজীবী ছিলেন। স্মৃতির ঝাঁপি খুলে তিনি বলেন, ‘‘এক সময় আইনজীবী ছিলাম। জানি, এই গরমে কালো কোট পরে কাজ করা কতটা কষ্টকর! আইনজীবীদের এই ভবন থেকে ওই ভবনে দৌড়ে যেতে হচ্ছে। মনে হচ্ছে, রোপওয়ে থাকলে ভাল হয়।’’ এর পরেই বিচারপতি জানান, যে সব মামলা খারিজ হয়ে গিয়েছে, আবার তার শুনানি হবে। শুধুমাত্র বুধবারের জন্য মামলাগুলি মুলতুবি করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন