Justice Abhijit Gangopadhyay on TET Scam

প্রাথমিকে নিয়োগের বিশদ তালিকা প্রকাশের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, পর্ষদকে সময় দু’সপ্তাহ

প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত দু’টি মামলা সুপ্রিম কোর্টের নির্দেশ সরানো হয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে। তবে এখনও তাঁর হাতে রয়েছে প্রাথমিকের অন্যান্য মামলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৪:৫৩
Share:

২০১৬ সালের প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় মোট চাকরি পেয়েছিলেন ৪২,৫০০ জন। ফাইল চিত্র

প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় শেষ প্যানেলের বিস্তারিত তথ্য প্রকাশ করতে নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার প্রাথমিক শিক্ষা পর্ষদকে তিনি এই নির্দেশ দিয়েছেন। বুধবার বিচারপতির গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, ২০১৬ সালের প্রাথমিকে যে হাজার হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছিল, তার মেধাতালিকার বিশদ তথ্য প্রকাশ্যে আনতে হবে পর্ষদকে।

Advertisement

বিগত কয়েক বছরে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউ হয়েছিল দু’বছর। ২০২১ সালে এবং তারও বছর পাঁচেক আগে, ২০১৬ সালে। নিয়োগ দুর্নীতি নিয়ে যে শোরগোল চলছে তা মূলত ২০১৬-য় নেওয়া ইন্টারভিউয়ের ভিত্তিতে চাকরি পাওয়া প্রার্থীদের নিয়েই। বিচারপতি সেই নিয়োগ প্রক্রিয়ারই বিশদ তথ্য প্রকাশ করতে বলেছেন প্রাথমিক শিক্ষা পর্ষদকে। একই সঙ্গে তাঁর নির্দেশ, আগামী ২ সপ্তাহের মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদকে রিপোর্ট দিতে হবে।

প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত দু’টি মামলা সুপ্রিম কোর্টের নির্দেশ সরানো হয়েছে কলকাতা হাই কোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে। তবে এখনও তাঁর হাতে রয়েছে প্রাথমিকের অন্যান্য মামলা। তারই একটিতে বুধবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নিজের এজলাসে বসে পর্ষদের উদ্দেশে তাঁর মন্তব্য, ‘‘২০১৬ সালের শেষ প্যানেলভুক্ত প্রার্থীদের নাম প্রকাশ করতে হবে। আদালতকে সে বিষয়ে জানাতেও হবে। রিপোর্টে উল্লেখ করতে হবে প্রার্থীর জেলা, জাতি, শ্রেণি-সহ সমস্ত তথ্য।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন