Primary Teacher Recruitment Case

প্যানেল অপ্রকাশিত! নতুন নিয়োগ কী ভাবে? প্রাথমিক মামলায় সব পক্ষকে বৈঠকে বসার নির্দেশ হাই কোর্টের

প্রাথমিক মামলায় ৯৫ জন শিক্ষকের নিয়োগ বাতিল করেছিল উচ্চ আদালত। বেআইনি ভাবে তাঁদের নিয়োগ করা হয়েছিল বলে জানা যায়। ওই ৯৫ জনের জায়গায় যোগ্য প্রার্থী নিয়োগ করা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৬:৫৮
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

প্রাথমিক নিয়োগের মামলায় এখনও অপ্রকাশিত প্যানেল। যার ফলে নিয়োগে জটিলতা তৈরি হয়েছে। নিয়োগের জট কাটাতে সব পক্ষকে বৈঠকে বসার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। বিচারপতি অমৃতা সিংহ রাজ্যকে এবং মামলাকারীদের বৈঠকে বসতে বলেছেন। আলোচনার মাধ্যমে সমাধানসূত্র খুঁজে বার করতে হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

প্রাথমিকে নিয়োগের মামলায় ৯৫ জন শিক্ষকের নিয়োগ বাতিল করেছিল উচ্চ আদালত। বেআইনি ভাবে তাঁদের নিয়োগ করা হয়েছিল বলে জানা যায়। ওই ৯৫ জনের জায়গায় নতুন যোগ্য প্রার্থীদের নিয়োগ করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। কিন্তু প্রাথমিকে নিয়োগের কোনও প্যানেলই প্রকাশ করা হয়নি। বার বার প্যানেল প্রকাশের নির্দেশ দিয়েছে সিঙ্গেল বেঞ্চ। ডিভিশন বেঞ্চে গিয়ে সেই নির্দেশ স্থগিত হয়ে গিয়েছে।

প্যানেল প্রকাশ করা না গেলে যোগ্য এবং অযোগ্য প্রার্থীদের বাছাই করা যাচ্ছে না। ফলে ৯৫টি শূন্যপদে নিয়োগ সংক্রান্ত জটিলতা তৈরি হয়েছে। কী ভাবে এই জট কাটানো যায়, আলোচনার মাধ্যমে তা ঠিক করার পরামর্শ দিয়েছেন বিচারপতি সিংহ। আগামী ৬ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি। তার মধ্যে সমাধানসূত্র খুঁজতে বলেছেন তিনি। মামলার সব পক্ষকে বৈঠকে উপস্থিত থাকতে হবে।

Advertisement

এই মামলার গত শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তকে উপস্থিত থাকতে বলেছিলেন বিচারপতি সিংহ। কিন্তু বুধবার তিনি আদালতে জানান, তিনি এই মামলার শুনানিতে উপস্থিত থাকতে পারবেন না। কারণ এই মামলায় অন্যতম অভিযুক্ত ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রের আইনজীবী তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন