Calcutta High Court

রাজ্যের মামলায় নেই কৌঁসুলি, ক্ষুব্ধ বিচারপতি

আইআইটি খড়্গপুরের ছাত্র ফয়জান আহমেদের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় হাই কোর্টে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য। বেশ কিছু দিন ধরে সেই মামলা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তালিকায় ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ০৬:২০
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

মামলা দায়ের করেছে রাজ্য। অথচ সেই মামলায় নেই রাজ্যের কৌঁসুলি! এমন ঘটনা দেখে বুধবার বিস্ময় প্রকাশ করেছে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Advertisement

ক্ষুব্ধ প্রধান বিচারপতি টি এস শিবগণনমের মন্তব্য, ‘‘দিনের পর দিন এটা হতে পারে না। আবার কবে মামলাটা উঠবে আমরা জানি না। বার বার সময় নেওয়ার এই প্রবণতা বরদাস্ত করব না।’’ আইআইটি খড়্গপুরের ছাত্র ফয়জান আহমেদের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় হাই কোর্টে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য। বেশ কিছু দিন ধরে সেই মামলা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তালিকায় ছিল। বুধবার ডিভিশন বেঞ্চে মামলাটি শুনানির জন্য ওঠে।

রাজ্যের এক আইনজীবী আদালতে আবেদন করেন, অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল সম্রাট সেন এই মামলায় সওয়াল করবেন। তিনি অনুপস্থিত। তাই এই মামলা মুলতুবি রাখা হোক। তার পরেই প্রধান বিচারপতিকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে খড়্গপুর আইআইটির প্রথম বর্ষের ছাত্র ফয়জানের রহস্য মৃত্যু নিয়ে জলঘোলা হয়। ময়নাতদন্ত করে পুলিশ জানায়, এটা সাধারণ মৃত্যু। ফয়জানের বাবা মামলা করলে তা বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে ওঠে। তিনি দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ দেন। এ বার সেটি খুন বলে আদালতে রিপোর্ট দিয়ে জানায় ফরেন্সিক বিশেষজ্ঞ অজয় গুপ্ত-র নেতৃত্বাধীন কমিটি। আইআইটি প্রথম বারের রিপোর্ট প্রভাবিত করেছে বলে সে দিন মন্তব্য করেছিলেন বিচারপতি মান্থা। বিচারপতি ওই ঘটনার তদন্তে আইপিএস জয়রামণ-এর নেতৃত্বে একটি বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দেন। তাকে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। বুধবার সেই শুনানিতেই রাজ্যের আইনজীবী অনুপস্থিত ছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন