সিপি-র বিরুদ্ধে মামলার হুমকি কৈলাস বিজয়বর্গীয়র

লালবাজার অভিযানে নেমে বিজেপিই ব্র্যাবোর্ন রোডের মিছিলে বোমা ফেলেছে বলে পুলিশ অভিযোগ করেছিল। কিন্তু সেই অভিযোগও ভিত্তিহীন বলে প্রথম থেকেই পাল্টা যুক্তি খাড়া করার চেষ্টা করছেন বিজেপি নেতৃত্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০১৭ ০৩:৪০
Share:

কৈলাস বিজয়বর্গীয়।

চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে পুলিশের সামনে দাঁড়িয়ে থাকা কিছু সাদা পোশাকের লোক বিজেপি কর্মীদের উপর বৃহস্পতিবার নির্বিচারে লাঠি চালিয়েছে, ইট ছুড়েছে। অথচ তাদের বিরুদ্ধে পুলিশ কোনও ব্যবস্থা না নিয়ে বিজেপিকে দায়ী করেছে। এই অভিযোগে কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে আদালতে মামলা করার হুমকি দিলেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়।

Advertisement

লালবাজার অভিযানে নেমে বিজেপিই ব্র্যাবোর্ন রোডের মিছিলে বোমা ফেলেছে বলে পুলিশ অভিযোগ করেছিল। কিন্তু সেই অভিযোগও ভিত্তিহীন বলে প্রথম থেকেই পাল্টা যুক্তি খাড়া করার চেষ্টা করছেন বিজেপি নেতৃত্ব। শুক্রবার মুরলীধর সেন লেনে বিজেপির রাজ্য দফতরে তিনটি ভিডিও ফুটেজ দেখিয়ে কৈলাস বোঝানোর চেষ্টা করলেন, ‘‘বোমা পাশের উঁচু কোনও বাড়ি থেকে ফেলা হয়েছিল।’’ তা শুনে লালবাজারের এক মুখপাত্রর বক্তব্য, ‘‘ব্র্যাবোর্ন রোডে বোমাবাজি শুরু হয় জমায়েতের মধ্য থেকে। উপর থেকে বোমা পড়ার কোনও প্রমাণ এখনও মেলেনি।’’ বিজেপির রাজ্য দফতরে ঢুকে পুলিশ বিজেপি কর্মীদের উপর লাঠিচার্জ করেছে বলেও অভিযোগ করলেন কৈলাস।

আরও পড়ুন:‘বউকে মেরে পুঁতেছি’, ফোনে স্বীকার স্বামীর

Advertisement

লুঙ্গি, গেঞ্জি পরা কিছু লোক হাতে লাঠি, ইট নিয়ে বিজেপি কর্মীদের উপর হামলা চালিয়েছে বলে কৈলাস এ দিন ভিডিও ফুটেজে বোঝানোর চেষ্টা করেন। সেই ফুটেজেই দেখা গিয়েছে, লাঠি হাতে ওই লোকেদের পিছনে দাঁড়িয়ে রয়েছে পুলিশ। কৈলাসের প্রশ্ন, ‘‘লুঙ্গি, গেঞ্জি কি এখন পুলিশের উর্দি? তা যদি না হয়, তা হলে পুলিশের সামনে দাঁড়ানো ওই পোশাকের কিছু লোক আমাদের দিকে ইট ছুড়ছে দেখেও কেন ব্যবস্থা নেওয়া হল না?’’ যদিও লালবাজারের দাবি, ‘‘বিজেপির একটি দল চিত্তরঞ্জন অ্যাভিনিউতে ভাঙচুর করে। পুলিশ লাঠি চালায়। নিজেদের অফিসের দিকে যাওয়ার সময় স্থানীয় বাসিন্দাদের সঙ্গে ঝামেলা হয় বিজেপি সমর্থকদের। পুলিশ ঝামেলা হচ্ছে বুঝতে পেরেই উভয় পক্ষের উপর লাঠি চালিয়ে সরিয়ে দেয়।’’

তাঁদের লালবাজার অভিযানে পুলিশের এ হেন আচরণ পুলিশ কমিশনারের নির্দেশেই হয়েছে বলে স্পষ্ট অভিযোগ করে কৈলাস বলেন, ‘‘রাজীব কুমার তো পুলিশের কাজের থেকে রাজনীতি বেশি করেন। মমতা বন্দ্যোপাধ্যায় যদি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন তো রাজীব কুমার কলকাতার মুখ্যমন্ত্রী। আর এ সব ভিডিও ফুটেজ-সহ আদালতে পুলিশ কমিশনারের বিরুদ্ধে মামলা করা হবে বলে এ দিন হুমকি দিলেন কৈলাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন