ক্যানসার রোগীদের চুল দান খুদের

শহরের লাইনবাজার এলাকায় কৌশিকের একটি কম্পিউটারের দোকান রয়েছে। পাশাপাশি, তিনি রায়গঞ্জের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কর্ণধারও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

রায়গঞ্জ শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৯ ০২:৫৬
Share:

হাসিমুখে: রিশিকা চক্রবর্তী। —নিজস্ব চিত্র।

ক্যানসার আক্রান্ত রোগীদের জন্য নিজের মেয়ের চুল দিলেন রায়গঞ্জের এক ব্যক্তি। উকিলপাড়ার বাসিন্দা কৌশিক চক্রবর্তীর সাত বছরের মেয়ে রিশিকা দ্বিতীয় শ্রেণির ছাত্রী। তার ১৬ ইঞ্চি লম্বা একগুচ্ছ চুল কাটিয়ে বৃহস্পতিবার মুম্বইয়ের এক স্বেচ্ছাসেবী সংস্থাকে পাঠানো হয়েছে।

Advertisement

শহরের লাইনবাজার এলাকায় কৌশিকের একটি কম্পিউটারের দোকান রয়েছে। পাশাপাশি, তিনি রায়গঞ্জের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কর্ণধারও। তাঁর বক্তব্য, ক্যানসার আক্রান্ত বেশির ভাগ রোগীর কেমোথেরাপির মাধ্যমে চিকিৎসা চলে। তার জেরে রোগীদের মাথার চুল উঠে যায়। ফলে তাঁরা হতাশাগ্রস্ত হয়ে পড়েন। তাই সেই সব রোগীর মধ্যে কোনও রোগীকে চুল দেওয়ার জন্য মুম্বইয়ের ওই স্বেচ্ছাসেবী সংস্থাকে মেয়ের চুল পাঠালাম।

তিনি আরও জানান, এক বছর আগে সোশ্যাল মিডিয়ায় তিনি মুম্বইয়ের ওই স্বেচ্ছাসেবী সংস্থার কাজ সম্পর্কে জানতে পারেন। ওই সংস্থার তরফে ক্যানসার আক্রান্ত রোগীদের স্বার্থে চুল চেয়ে সোশ্যাল মিডিয়াতেই আবেদন জানানো হয়েছিল। কৌশিকের বক্তব্য, ওই সংস্থার ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারি ১২ ইঞ্চি লম্বার কম চুল ক্যানসার আক্রান্ত রোগীদের দেওয়া যাবে না। তিনি বলেন, ‘‘সেই কারণে, রিশিকার চুল প্রায় ১৬ ইঞ্চি লম্বা হওয়ার পরেই তা ওই সংস্থার মাধ্যমে কোনও ক্যানসার আক্রান্ত রোগীকে দান করার সিদ্ধান্ত নিই। শহরের একটি সেলুনে নিয়ে গিয়ে রিশিকার চুল কাটাই। এর পরেই এ দিন মেয়ের চুল প্লাস্টিকের প্যাকেটে ভরে ক্যুরিয়ার সংস্থার মাধ্যমে মুম্বইয়ে ওই সংগঠনের দফতরে পাঠিয়ে দিলাম।’’

Advertisement

আর ছোট্ট রিশিকার বলে, ‘‘কয়েক মাস পরেই তো ফের আমার মাথায় চুল গজিয়ে যাবে! তাই আমার চুলের মাধ্যমে ক্যানসার রোগীর উপকার হলে আমার খুব ভাল লাগবে।’’

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন