Kazi Nazrul Islam

গীতা-মঞ্চে নজরুলগীতি, অহিন্দুরাও শামিল, দাবি উদ্যোক্তাদের

অনুষ্ঠান শুরু হবে কাজী নজরুল ইসলাম রচিত গানের সমবেত পরিবেশনের মধ্য দিয়ে। সংগঠকদের দাবি, এখনও পর্যন্ত অন্তত ৫০০ খ্রিস্টান নাম নথিভুক্ত করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ০৭:৫৮
Share:

কাজী নজরুল ইসলাম। —ফাইল চিত্র।

বিশ্বশান্তির জন্য গীতা পাঠ! এই বার্তাকে সামনে রেখে আগামী ২৪ ডিসেম্বর কলকাতার ব্রিগেড ময়দানে লক্ষ কণ্ঠে গীতা পাঠে উদ্যোগী হয়েছে একাধিক সনাতনী সংগঠনের যৌথ মঞ্চ। রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, লোকসভা নির্বাচনের আগে হিন্দুত্বের পালে হাওয়া তুলতেই এই কৌশল নেওয়া হয়েছে। যদিও উদ্যোক্তাদের পাল্টা দাবি, জাতপাত, ধর্ম-বর্ণ, রাজনীতির ঊর্ধ্বে উঠে বিশ্ব শান্তির বার্তা দিতেই এই উদ্যোগ। যাঁরা গীতার বাণীতে আস্থা রাখেন, সকলেই এই উদ্যোগে শামিল হতে পারেন।

Advertisement

সূত্রের খবর, অনুষ্ঠান শুরু হবে কাজী নজরুল ইসলাম রচিত গানের সমবেত পরিবেশনের মধ্য দিয়ে। সংগঠকদের দাবি, এখনও পর্যন্ত অন্তত ৫০০ খ্রিস্টান নাম নথিভুক্ত করেছেন। তাঁদের মধ্যে বড় অংশ ঝাড়খণ্ডের জনজাতি অধ্যুষিত অঞ্চলের। ১০০-র বেশি মুসলিম গীতা পাঠের জন্য নাম নথিভুক্ত করেছেন, দাবি সংগঠকদের।

অখিল ভারতীয় সংস্কৃতি সংসদ, সনাতন সংস্কৃতি সংসদ ও মতিলাল ভারত তীর্থ সেবা মিশনের মিলিত উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দ্বারকার শঙ্করাচার্যকে বক্তার তালিকায় রাখা হয়েছে বলে সূত্রের খবর। অনুষ্ঠান শুরু হবে শঙ্খধ্বনি ও নজরুল ইসলাম রচিত, ‘হে পার্থসারথি! বাজাও বাজাও পাঞ্চজন্য শঙ্খ, চিত্তের অবসাদ দূর করো, করো দূর’ গানের মধ্য দিয়ে। গীতা-মঞ্চে নজরুল ইসলাম রচিত গানের পরিবেশন তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। সম্প্রতি নজরুলের ‘কারার ঐ লৌহ কপাট’-এর সুরবদল ঘিরে বিতর্কের আবহ তাতে বাড়তি মাত্রা দিচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন