Kolkata Metro

গঙ্গার তলা দিয়ে মেট্রো চলবে এই বছরেই, ধর্মতলা থেকে পাতালপথে হাওড়া যাত্রা শুরুর ঘোষণা রেলের

বুধবারই এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে নবনির্মিত হাওড়া ময়দান স্টেশনে এসে পৌঁছয় মেট্রোর দু’টি রেক। তার একটিতে সওয়ার হয়েছিলেন কলকাতা মেট্রোর জিএম পি উদয়শঙ্কর রেড্ডি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৯:১০
Share:

ধর্মতলা থেকে পাতালপথে হাওড়া যাত্রা শুরুর ঘোষণা করল রেল। ফাইল চিত্র।

সব কিছু ঠিক ভাবে চললে চলতি বছরেই গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো। কলকাতা মেট্রোর তরফে বুধবার এমনই জানানো হয়েছে। বুধবারই এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে নবনির্মিত হাওড়া ময়দান স্টেশনে এসে পৌঁছয় মেট্রোর দু’টি রেক। তার একটিতে সওয়ার হয়েছিলেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার (জিএম) পি উদয়শঙ্কর রেড্ডি। তবে মেট্রো কর্তৃপক্ষের তরফে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, এখনই নতুন পথে পরীক্ষামূলক ভাবে ছুটবে না মেট্রো। বরং নানা ভাবে পরীক্ষানিরীক্ষার পরই বাণিজ্যিক ভাবে যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে হাওড়া ময়দানগামী মেট্রোর দরজা। কলকাতা মেট্রোর জিএম এই প্রসঙ্গে বলেছেন, “এটা কলকাতা শহরের জন্য ঐতিহাসিক মুহূর্ত। আগামী ৭ মাস এই ট্রায়াল চলবে। এটা ট্রায়াল রানের প্রস্তুতি পর্ব। ট্রায়াল রান নয়।”

Advertisement

মেট্রোর কর্তা অবশ্য বুধবার সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, যদি সব কিছু ঠিক ভাবে চলে তবে আগামী ডিসেম্বর মাস থেকেই যাত্রীদের নিয়ে গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো। অর্থাৎ, ইংরেজি নতুন বছর পড়ার আগেই রেলের তরফে বিশেষ উপহার পাবেন শহরবাসী। প্রাথমিক পর্যায়ে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড স্টেশন অবধি মেট্রো চালানো হবে। এই পথে মেট্রো চলাচল শুরু হলে শহরের বাসিন্দারা তো বটেই, শহরতলি থেকে আসা নিত্যযাত্রীদেরও যাতায়াতে সুরাহা হবে বলে মনে করা হচ্ছে। এ কথার প্রতিধ্বনি পাওয়া গিয়েছে মেট্রো রেলের মুখ্য জনস‌ংযোগ আধিকারিক কৌশিক মিত্রের বক্তব্যেও। তিনি বলেন, “কলকাতা মেট্রোর জন্য এ এক ঐতিহাসিক মুহূর্ত। বহু বাধা অতিক্রম করে আমরা মেট্রো রেককে হাওড়া অবধি নিয়ে যেতে পারলাম। কলকাতা এবং শহরতলির মানুষকে বিশেষ উপহার দিতে চলেছে ভারতীয় রেল।”

Advertisement

বুধবার সকাল ১১টা ৫২ মিনিটে মেট্রোর প্রথম রেকটি গঙ্গার নীচে ভূগর্ভস্থ সুড়ঙ্গ পেরিয়ে হাওড়া ময়দানে এসে পৌঁছয়। কিছু সময় পরেই দ্বিতীয় রেকটিও চলে আসে। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, আপাতত হাওড়া ময়দান স্টেশনেই থাকবে রেক দু’টি। ওখান থেকেই ট্রায়াল রান শুরু হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন