Crime

আধারের বায়োমেট্রিক তথ্য হাতিয়ে চুরি ৫০ হাজার টাকা! কী ভাবে কলকাতা পুলিশের জালে অভিযুক্ত

গত ২২ অগস্ট তপনকুমার লাহা নামে এক ব্যক্তি বড়তলা থানায় লিখিত অভিযোগে জানান, একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পোস্তা শাখার অ্যাকাউন্ট থেকে হঠাৎই প্রায় ৫০ হাজার টাকা উধাও হয়ে যাওয়ার মেসেজ পান তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ০৭:১৫
Share:

—প্রতীকী ছবি।

আধারের বায়োমেট্রিক তথ্য হাতিয়ে কয়েক দফায় অ্যাকাউন্ট থেকে ৫০ হাজার টাকা তুলে নেওয়ার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল কলকাতা পুলিশের সাইবার শাখা। ধৃতের নাম ছোট্টু কুমার। আদতে বিহারের বাসিন্দা ছোট্টু হরিয়ানায় জেলবন্দি ছিল বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। ধৃতকে বৃহস্পতিবার ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে বিচারক ২৩ অক্টোবর পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

Advertisement

লালবাজার জানিয়েছে, গত ২২ অগস্ট তপনকুমার লাহা নামে এক ব্যক্তি বড়তলা থানায় লিখিত অভিযোগে জানান, একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পোস্তা শাখার অ্যাকাউন্ট থেকে হঠাৎই কয়েক দফায় প্রায় ৫০ হাজার টাকা উধাও হয়ে যাওয়ার মেসেজ পান তিনি। দ্রুত ব্যাঙ্কে যোগাযোগ করলে সেখান থেকে তাঁকে জানানো হয়, আধারের বায়োমেট্রিক তথ্য হাতিয়ে টাকা তুলে নেওয়া হয়েছে। এর পরেই তিনি থানায় যোগাযোগ করেন।

ওই ব্যক্তির তরফে লিখিত অভিযোগ পাওয়ার পরেই ঘটনার তদন্তভার নেয় কলকাতা পুলিশের সাইবার শাখা। তদন্তে নেমে বেশ কয়েক দফায় টাকা তুলে নেওয়া হয়েছে বলে জানতে পারে পুলিশ। সেই অ্যাকাউন্টের সূত্রে ধরেই ছোট্টুর হদিস পান তদন্তকারীরা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, দিনকয়েক আগে শেক্সপিয়র সরণি থানার পুলিশ আধারের বায়োমেট্রিক তথ্য হাতিয়ে প্রতারণার অভিযোগে চোপড়া এবং ইসলামপুর থেকে পাঁচ জনকে গ্রেফতার করেছিল। ধৃতদের জিজ্ঞাসাবাদ করেই ছোট্টুর নাম প্রথম জানতে পেরেছিলেন তদন্তকারীরা। প্রাথমিক ভাবে ছোট্টু এই চক্রের অন্যতম মাথা বলে অনুমান করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন