Garbage Cleaning

৭০ কোটি খরচ করে শুরু হচ্ছে আবর্জনার পাহাড় কাটা

হাওড়া শহরের আর্বজনা ফেলার একমাত্র জায়গা এই বেলগাছিয়া ভাগাড়। সেখানে আবর্জনা জমতে জমতে বর্তমানে তার পরিমাণ দাঁড়িয়েছে ১০ লক্ষ মেট্রিক টন। দু’টি বড় পাহাড় তৈরি হয়ে গিয়েছে জঞ্জালের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ০৭:১৩
Share:

৭০ কোটি টাকা ব্যয়ে আগামী ফেব্রুয়ারি মাস থেকে শুরু হচ্ছে হাওড়ার বেলগাছিয়া ভাগাড়ে আবর্জনার পাহাড় কাটার কাজ। ফাইল ছবি।

কয়েক দশকের অপেক্ষার অবসান। ৭০ কোটি টাকা ব্যয়ে আগামী ফেব্রুয়ারি মাস থেকে শুরু হচ্ছে হাওড়ার বেলগাছিয়া ভাগাড়ে আবর্জনার পাহাড় কাটার কাজ। কেএমডিএ এবং হাওড়া পুরসভার তত্ত্বাবধানে ওই কাজ করবে একটি বেসরকারি সংস্থা। তারা ক্যাটারপিলার যন্ত্রের মাধ্যমে বিভিন্ন বর্জ্য আলাদা করে জৈব সার, সিমেন্ট ও প্লাস্টিক কারখানায় সরবরাহ করবে। পুরসভার দাবি, গত ১০০ বছর ধরে গজিয়ে ওঠা ভাগাড়ের আবর্জনা কমিয়ে আনা যাবে তিন-চার বছরের মধ্যে।

Advertisement

উল্লেখ্য, হাওড়া শহরের আর্বজনা ফেলার একমাত্র জায়গা এই বেলগাছিয়া ভাগাড়। বাম আমল থেকেই হাওড়ার পুরকর্তারা বিকল্প ভাগাড়ের জায়গা খোঁজার পাশাপাশি বেলগাছিয়া ভাগাড়ের আর্বজনা পুনর্ব্যবহার করার চেষ্টা চালিয়ে আসছেন। এর জন্য বিভিন্ন সময়ে একাধিক বিদেশি সংস্থাকে আনা হলেও শেষ পর্যন্ত কোনও প্রচেষ্টাই দিনের আলো দেখেনি। ফলে, বেলগাছিয়া ভাগাড়ে আবর্জনা জমতে জমতে বর্তমানে তার পরিমাণ দাঁড়িয়েছে ১০ লক্ষ মেট্রিক টন। কার্যত, দু’টি বড় পাহাড় তৈরি হয়ে গিয়েছে জঞ্জালের।

হাওড়া পুরসভার এক পদস্থ কর্তা বলেন, ‘‘জঞ্জালের প্রথম পাহাড়টি কাটার পাশাপাশি দ্বিতীয় পাহাড়ের আবর্জনা পুনর্ব্যবহারের চেষ্টা চলছে। আশা করা যাচ্ছে, আগামী তিন-চার বছরের মধ্যে বেলগাছিয়া ভাগাড়ের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন