পেট থেকে বেরোল ৭ হাজার পাথর!

এম আর বাঙুর হাসপাতাল সূত্রের খবর, গড়িয়ার বাসিন্দা মফুজা বিবি কয়েক মাস আগে পেটের যন্ত্রণার সমস্যা নিয়ে হাসপাতালে যান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৯ ০৩:০৩
Share:

অস্ত্রোপচারে রোগীর পেট থেকে বেরিয়েছে এই পাথর। নিজস্ব চিত্র

এক মহিলার পিত্তথলিতে অস্ত্রোপচারের পরে বেরোল প্রায় ৭ হাজার ছোট ও মাঝারি পাথর।

Advertisement

এম আর বাঙুর হাসপাতাল সূত্রের খবর, গড়িয়ার বাসিন্দা মফুজা বিবি কয়েক মাস আগে পেটের যন্ত্রণার সমস্যা নিয়ে হাসপাতালে যান। শারীরিক পরীক্ষার পরে জানা যায়, তাঁর পিত্তথলিতে পাথর রয়েছে। এর পরেই চিকিৎসকেরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। কিন্তু মফুজা বিবির রক্তে অতিরিক্ত শর্করা থাকার জেরে জটিলতা বাড়ে। শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে তার পরে অস্ত্রোপচার হয়।

হাসপাতাল সূত্রের খবর, শল্য চিকিৎসক জয়দীপ রায়ের তত্ত্বাবধানে ২১ জানুয়ারি মফুজার অস্ত্রোপচার হয়। জয়দীপবাবু বলেন, ‘‘পিত্তথলি থেকে ছোট-বড় মিলিয়ে প্রায় ৭ হাজারটি পাথর বেরোয়। এ ধরনের অস্ত্রোপচারের পরদিনই অধিকাংশ ক্ষেত্রে ছুটি পান রোগী। কিন্তু মফুজার পিত্তথলি থেকে এত পাথর বেরোনোয় বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। কয়েক দিন নজরদারিতে রাখা হবে। তবে তিনি সুস্থ আছেন।’’ চিকিৎসকেরা জানান, এক সঙ্গে এত পাথর ল্যাপারোস্কপির মাধ্যমে বার করা কঠিন। প্রায় ঘণ্টা দেড়েক ধরে চলে অস্ত্রোপচার। তার উপরে রোগীর রক্তে শর্করার মাত্রা বেশি। তাই অজ্ঞান করার ক্ষেত্রে ওষুধের মাত্রা ও সংক্রমণের ঝুঁকি সম্পর্কে বাড়তি সতর্কতা নেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন