Financial Fraud

দু’কোটি টাকারও বেশি ‘প্রতারণা’, ব্যাঙ্ক ম্যানেজার ধৃত

ধৃত মহিলা একটি রাষ্ট্রায়ত্তব্যাঙ্কের বড়বাজার শাখার ম্যানেজার ছিলেন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ওই শাখায় প্রায় দু’কোটি ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করার জন্য অভিযোগকারীকে বলেন গুঞ্জন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ০৭:৫০
Share:

—প্রতীকী চিত্র।

দু’কোটি ৩০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে একটি রাষ্ট্রায়ত্তব্যাঙ্কের প্রাক্তন ম্যানেজারকে গ্রেফতার করা হল। বুধবার সকালে তাঁকে হাওড়ার বাড়ি থেকে গ্রেফতার করে বড়বাজার থানার পুলিশ। ধৃতের নাম গুঞ্জন সিংহ। ধৃতকে এ দিনই ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে বিচারক তাঁকে ২২ জুন পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন। এই ঘটনায় আগেই আর এক অভিযুক্ত দীপক কেওয়াতকে গ্রেফতার করা হয়েছিল। বর্তমানে তিনি জেল হেফাজতে রয়েছেন।

Advertisement

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত কয়েক বছর আগে। ধৃত মহিলা একটি রাষ্ট্রায়ত্তব্যাঙ্কের বড়বাজার শাখার ম্যানেজার ছিলেন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ওই শাখায় প্রায় দু’কোটি ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করার জন্য অভিযোগকারীকে বলেন গুঞ্জন। রাজি হয়ে যান ওই ব্যক্তি। তিনি দু’টি পৃথক চেকজমা দেন ২০২১ সালে।

তদন্তে জানা গিয়েছে, চেকের বিনিময়েনিজের চেম্বারে ডেকে নিয়ে অভিযোগকারীকে বিনিয়োগের কিছু নথি দেন অভিযুক্ত ওই ব্যাঙ্ক ম্যানেজার। বিনিয়োগের মেয়াদ শেষে অভিযোগকারী ওই নথি ব্যাঙ্কে জমা দিলে জানতে পারেন, তা ভুয়ো। এর পরেই চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তিনি অভিযোগ জানাতে পুলিশের দ্বারস্থ হন।

Advertisement

তদন্তে উঠে আসে, অভিযোগকারীর দু’টি চেক ভাঙিয়ে টাকা ঢুকেছে দীপকের অ্যাকাউন্টে। গত মাসে পুলিশ দীপককে গ্রেফতার করে। এ দিন গুঞ্জনকেগ্রেফতারের আগেই অবশ্য তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, প্রতারণার পিছনে ওই দু’জন ছাড়াও একাধিক জন যুক্ত আছেন। তাঁদের খোঁজ চলছে। বিনিয়োগের ওই নথি এবং চেক দু’টি বাজেয়াপ্ত করেছে পুলিশ।

এক পুলিশ অফিসার জানান, বিষয়টি জানাজানি হতেই ব্যাঙ্কের তরফে ওই মহিলা ম্যানেজারকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ওই টাকা কোথায় গিয়েছে, তা জানার জন্য ধৃত গুঞ্জনকে জেরা করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন