Metro rakes

বি বা দী বাগে আপাতত থিতু মেট্রোর জোড়া রেক 

এসপ্লানেড থেকে হাওড়া ময়দানের মধ্যে মহড়া দেওয়ার জন্য রেক দু’টিকে প্রস্তুত রাখা হবে। ওই মেট্রোপথের অন্যান্য খুঁটিনাটিও পরখ করে দেখা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৭:২৫
Share:

মেট্রোপথের অন্যান্য খুঁটিনাটিও পরখ করে দেখা হচ্ছে। ফাইল ছবি।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া রেক রবিবার এসপ্লানেড স্টেশন থেকে পশ্চিমে বি বা দী বাগ স্টেশনের দিকে কিছুটা এগিয়ে অপেক্ষায় রইল সোমবার সারা দিন। সল্টলেকের সেন্ট্রাল পার্ক থেকে নিয়ে আসা ৬১২ এবং ৬১৩ নম্বর রেকের ব্যাটারির চার্জ ফুরিয়ে যাওয়ায় এ দিন থার্ড রেল থেকে বিদ্যুৎ নিয়ে তাতে চার্জ দেওয়া হয়। উল্লেখ্য, রেকের বিভিন্ন স্বয়ংক্রিয় বৈদ্যুতিন ব্যবস্থা, ডিসপ্লে, বাতানুকূল ব্যবস্থা ব্যাটারির মাধ্যমেই কাজ করে।

Advertisement

মেট্রো সূত্রের খবর, এসপ্লানেড থেকে হাওড়া ময়দানের মধ্যে মহড়া দেওয়ার জন্য রেক দু’টিকে প্রস্তুত রাখা হবে। ওই মেট্রোপথের অন্যান্য খুঁটিনাটিও পরখ করে দেখা হচ্ছে। গঙ্গার নীচ দিয়ে হাওড়ায় রেক নিয়ে যাওয়ার কাজ আনুষ্ঠানিক ভাবে করার আগে যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হবে। বড় আকারে ওই অনুষ্ঠান করার ভাবনা রয়েছে। রেল বোর্ডের সঙ্গে কথা বলে তার নির্ঘণ্ট চূড়ান্ত করা হবে বলে খবর।

প্রসঙ্গত, রবিবার শিয়ালদহ থেকে এসপ্লানেড পর্যন্ত রেক নিয়ে যাওয়ার সময়ে মন্থর গতির ব্যাটারিচালিত লোকোমোটিভ ব্যবহার করা হয়েছিল। লাইনের চড়াই-উৎরাই বেশি হলে ওই ইঞ্জিন ব্যবহার করা যায় না। আবার, দ্রুত ছোটাতে গেলে চাকা পিছলে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই রবিবার রেকটি ঘণ্টায় পাঁচ কিলোমিটার গতিতে এগিয়ে‌ছিল বলে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন