কম বয়সি মেয়েদের ধূমপানে আসক্তি

পনেরোর কম বয়সের মেয়েদের মধ্যে বা়ড়ছে ধূমপানের প্রবণতা। ভারত সরকারের সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। ওই সমীক্ষা অনুযায়ী, এই দেশে মোট অপ্রাপ্তবয়স্ক মেয়েদের মধ্যে প্রায় ২৫ শতাংশ কিশোরী ধূমপানে আসক্ত হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৭ ০১:৫০
Share:

পনেরোর কম বয়সের মেয়েদের মধ্যে বা়ড়ছে ধূমপানের প্রবণতা। ভারত সরকারের সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। ওই সমীক্ষা অনুযায়ী, এই দেশে মোট অপ্রাপ্তবয়স্ক মেয়েদের মধ্যে প্রায় ২৫ শতাংশ কিশোরী ধূমপানে আসক্ত হয়েছে। এই পরিসংখ্যান দেখে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছে চিকিৎসক মহল।

Advertisement

ভারতের অন্যান্য বড় শহরের মতো কলকাতাতেও ১৩-১৪ বছরের কিশোর-কিশোরীদের মধ্যে সিগারেটে আসক্তির প্রবণতা দেখা দিচ্ছে। তবে এ শহরেও কিশোরীদের মধ্যেই সেই প্রবণতা বেশি বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

শুধু শহুরে কিশোরী নয়, গ্রামের মেয়েদের মধ্যেও তামাক জাতীয় নেশাদ্রব্যের প্রতি আসক্তির প্রবণতাও দেখা দিচ্ছে। সে কথা উঠে এসেছে ওই সমীক্ষায়। তবে গ্রামের দিকে অধিকাংশ কিশোরীর ক্ষেত্রে সে আসক্তি ধোঁয়াবিহীন তামাক যেমন গুটখা, সুপারির প্রতি বেশি।

Advertisement

সমীক্ষা বলছে, এ রাজ্যে মোট ক্যানসার আক্রান্তের মধ্যে একটি বড় অংশ মুখ এবং গলার ক্যানসারের রোগী। এই পরিস্থিতি বদলের জন্য সচেতনতা শুরু হোক স্কুলস্তর থেকেই। তারই প্রসারে স্কুলগুলোকে আরও অনেক বেশি করে এগিয়ে আসতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, যেহেতু বয়ঃসন্ধিকালে বিভিন্ন মূল্যবোধ গড়ে ওঠে, সেই সময় থেকেই ছোট ছেলে-মেয়েদের তামাক ব্যবহারের অপকারিতা সম্পর্কে ওয়াকিবহাল করতে পারলে পরবর্তী জীবনে নানা ধরনের রোগের ঝুঁকি এড়িয়ে যাওয়া সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন