বেতন সঙ্কটে সুবোধ

ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে পড়াতে গিয়েছিলেন আমেরিকায়। কিন্তু এখন নিজের কলেজেই বেতন হারানোর মুখে কবি সুবোধ সরকার। গত বছর মার্কিন সরকারের মেধাবৃত্তি নিয়ে চার মাসের জন্য আইওয়া গিয়েছিলেন সিটি কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক সুবোধবাবু।

Advertisement

মধুমিতা দত্ত

শেষ আপডেট: ২০ মে ২০১৭ ০১:২০
Share:

ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে পড়াতে গিয়েছিলেন আমেরিকায়। কিন্তু এখন নিজের কলেজেই বেতন হারানোর মুখে কবি সুবোধ সরকার।

Advertisement

গত বছর মার্কিন সরকারের মেধাবৃত্তি নিয়ে চার মাসের জন্য আইওয়া গিয়েছিলেন সিটি কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক সুবোধবাবু। আইওয়া বিশ্ববিদ্যালয়ে দক্ষিণ এশিয়ার ঔপনিবেশিকতা-উত্তর সাহিত্য নিয়ে ইংরেজি বিভাগে পড়ানোর সুযোগ পেয়েছিলেন তিনি।

ওই চার মাস কেন তিনি সবেতন ছুটি পাবেন, তা নিয়ে সিটি কলেজের পরিচালন সমিতিতে প্রশ্ন ওঠায় বেতন হারানোর মুখে সুবোধবাবু। এ বিষয়ে কলেজ-কর্তৃপক্ষ রাজ্যের উচ্চশিক্ষা দফতর ও কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য জানতে চান। সিটি কলেজের অধ্যক্ষ শীতলপ্রসাদ চট্টোপাধ্যায় জানান, উচ্চশিক্ষা দফতর থেকে তাঁরা উত্তর পাননি। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যেহেতু শিক্ষকের চাকরির মেয়াদ পাঁচ বছরের বেশি নেই, তাই চার মাসের জন্য সবেতন ছুটি তিনি পাবেন না।

Advertisement

সুবোধবাবুর বলেন, ‘‘মেধাবৃত্তি পাওয়ার পরে তৎকালীন উপাচার্য সুগত মার্জিতকে বিষয়টি জানাই। আমায় উনি লিখিত ভাবে সম্মতি দেন। আমি সেই সম্মতিপত্র সিটি কলেজ কর্তৃপক্ষের কাছে জমা দিই।’’

এত কিছু ঘটে যাওয়ায় বিস্মিত সুবোধবাবু জানান, মেধাবৃত্তির মেয়াদ ছিল গত ১৭ অগস্ট থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত। দেশে ফেরার কয়েক মাস পরে তিনি জানতে পারেন, ওই ছুটি তাঁর প্রাপ্য ছিল না। তাই বেতন কাটা হতে পারে। উপাচার্য আশুতোষ ঘোষ বলেন, ‘‘দেখা যাক, ওঁর অন্য ছুটির সঙ্গে এই ছুটি অ্যাডজাস্ট করা যায় কি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন