হাতে সাড় ফিরল ছাব্বিশ বছর পরে

ছাব্বিশ বছর পরে নিজের ডান হাত দিয়ে খাবার খেতে পারলেন রেবা মণ্ডল! তাঁর নিজেরই বিশ্বাস হচ্ছিল না। এসএসকেএম হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন বিভাগের শয্যায় বাটি ভর্তি মুড়ি দিয়েছেন মা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ মে ২০১৭ ১২:৫০
Share:

আরোগ্য: হাসপাতালে রেবা মণ্ডল। মঙ্গলবার। —নিজস্ব চিত্র।

ছাব্বিশ বছর পরে নিজের ডান হাত দিয়ে খাবার খেতে পারলেন রেবা মণ্ডল! তাঁর নিজেরই বিশ্বাস হচ্ছিল না। এসএসকেএম হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন বিভাগের শয্যায় বাটি ভর্তি মুড়ি দিয়েছেন মা। তা হাতে করে খেতে গিয়ে কেঁদেই ফেললেন। এত দিন যে অস্বস্তি, যে না-পারাটা তাঁকে ক্রমাগত কষ্ট দিত, সেটা আর থাকল না জেনেই নতুন করে জীবনটাকে সাজানোর স্বপ্ন দেখতে শুরু করেছেন ওই তরুণী।

Advertisement

সচেতনতা না-থাকায় অভিভাবকেরা পোলিও টিকা খাওয়াননি। ফলে দেড় বছর বয়সে পোলিও-আক্রান্ত হয়ে ডান হাত এবং ডান পা অকেজো হয়ে যায় উত্তর ২৪ পরগনার রামসোনপুকুরের বাসিন্দা রেবার। ডান হাত অনেক কষ্টে সামান্য মুঠো করতে পারতেন, কিন্তু নাড়াতে পারতেন না। ধীরে ধীরে বাঁ হাতেই কাজ করতে শিখলেন। বিএ পাশ করার পরে আইসিডিএস কর্মী হিসেবে কাজ পান। কিন্তু জীবনটা কিছুতেই স্বাভাবিক খাতে চলছিল না। রেবার কথায়, ‘‘কাউকে কোনও জিনিস দিতে গেলে বাঁ হাতে দিতে হতো। কেউ অবাক হতেন, কেউ আবার করুণার চোখে দেখতেন। আত্মীয়-স্বজন সকলে এসে মাকে সমবেদনা জানাতেন। সামাজিক দিক দিয়ে খুব সমস্যা হচ্ছিল বলে অস্ত্রোপচার করতে চেয়েছিলাম।’’

যে চিকিৎসক রেবার অস্ত্রোপচার করেছেন, সেই ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ রাজেশ প্রামাণিক বলছেন, ‘‘ওঁর হাতের উপরের দিকের মাংসপেশি নষ্ট হয়ে গিয়েছিল। তবে নীচের দিকের মাংসপেশি কিছুটা ঠিক ছিল। নীচের মাংসপেশিকে টেনে উপরের দিকে এনে হাত ঠিক করা হয়েছে। এখন অকুপেশন্যাল থেরাপি, ফিজিওথেরাপি চলছে। সপ্তাহ দু’য়েকের ভিতরেই হাত দিয়ে খেতে পারছেন রোগিণী।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন