Kolkata Metro

তৈরি হয়ে আছে মেট্রো, কী কী নতুন বিধি জেনে নিন

করোনার সংক্রমণ ঠেকাতে নানা পরিকল্পনা রয়েছে মেট্রোর। যাত্রী এবং কর্মীদের কথা ভেবে ‘সোশ্যাল ডিস্ট্যান্সিং’-এর উপরে জোর দেওয়া হচ্ছে। চলছে তার প্রস্তুতিও।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২০ ১৫:৪৪
Share:
Advertisement

লকডাউন উঠলেই চালু হয়ে যাবে মেট্রো। যে কোনও দিনই নির্দেশ আসতে পারে। ফলে তার জন্য সব রকমের প্রস্তুতি নিয়ে রাখছেন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। তবে লকডাউন পরবর্তী সময়ে মেট্রোর পথচলা শুরু হলেও, নতুন কিছু নিয়ম চালু হতে পারে। করোনা মোকাবিলায় এই পদক্ষেপ করা হতে পারে বলে মেট্রো সূত্রে খবর।

লকডাউনের আগে, দিনে গড়ে ৬-৭ লক্ষ পর্যন্ত যাত্রী ব্যবহার করতেন মেট্রো। অফিস টাইমে ঠাসা ভিড় হত রেকগুলিতে। ফের মেট্রো চালু হলে, যাত্রীর সংখ্যা নিয়ন্ত্রণের উপরে জোর দেওয়া হবে। এক সঙ্গে এত মানুষকে মেট্রোতে উঠতে দেওয়া হবে না বলে সূত্রের খবর। করোনার সংক্রমণ ঠেকাতে এমনই নানা পরিকল্পনা রয়েছে মেট্রোর। যাত্রী এবং কর্মীদের কথা ভেবে ‘সোশ্যাল ডিস্ট্যান্সিং’-এর উপরে জোর দেওয়া হচ্ছে। চলছে তার প্রস্তুতিও। যেমন, টিকিট কাউন্টার এর সামনে দু’জন যাত্রীর মধ্যে অন্তত্ এক মিটার দূরত্ব রাখা হবে। টিকিট কাউন্টারের সামনে, দাগ দিয়ে চিন্থিত করে দেওয়া হবে কে, কোথায় দাঁড়াবেন? পাশাপাশি দুটো কাউন্টার থেকে টিকিট দেওয়া হবে না। এমনকি, ‘টিকিট পাঞ্চ মেশিন’-এর ক্ষেত্রেও পাশাপাশি গেট খোলা হবে না। ফলে যাত্রীদের মধ্যে দূরত্ব বজায় থাকবে।

আরও পড়ুন: আমরা চাই, আরও দোকানপাট খুলুক, গ্রামীণ অর্থনীতি চালুর বার্তা মুখ্যমন্ত্রী

Advertisement

আরও পড়ুন: বাস চালু এ বার ১৫ রুটে, ঝামেলার আশঙ্কা থাকছেই​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement