আর্তদের পাশে উড়ান সংস্থা

একটা সময়ে তিনটি ছেলেরই পরিবারের তরফে তাদের মৃত্যুর জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু বাংলাদেশ সরকার তাতে কান দেয়নি।রবিবার কলকাতা থেকে সেই তিনটি বাংলাদেশি ছেলেকে নিয়ে চিকিৎসার জন্য এয়ার ইন্ডিয়া উড়ে গেল মুম্বই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৭ ০২:৩৮
Share:

সহায়: বিমানবন্দরে পরিজনদের সঙ্গে ওই তিন জন। রবিবার। নিজস্ব চিত্র

একটা সময়ে তিনটি ছেলেরই পরিবারের তরফে তাদের মৃত্যুর জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু বাংলাদেশ সরকার তাতে কান দেয়নি।

Advertisement

রবিবার কলকাতা থেকে সেই তিনটি বাংলাদেশি ছেলেকে নিয়ে চিকিৎসার জন্য এয়ার ইন্ডিয়া উড়ে গেল মুম্বই। স্রেফ অর্থনৈতিক কারণে যে পরিবার চিকিৎসা করাতে পারেনি, এয়ার ইন্ডিয়া তাদের ৬ জনের যাতায়াতের টিকিট দিল বিনামূল্যেই।

এয়ার ইন্ডিয়ার তরফে এ দিন জানানো হয়েছে, জন্ম থেকেই আবদুস (২৪), রহিনুল (১৪) এবং সোহরাব (৮) পেশির ক্ষয় রোগে আক্রান্ত। তাই বয়স বাড়লেও তারা হাঁটতে চলতে পারে না। জড়ভরতের মতো পড়ে থাকে বিছানায়। এমনকী, শরীরের কোনও পেশি কাজ না করায় অন্য আনুষাঙ্গিক সমস্যা তো রয়েইছে।

Advertisement

নবি মুম্বইয়ের একটি কেন্দ্র, যারা দীর্ঘ দিন ধরে এই রোগেরই চিকিৎসা করছে, তারা বাংলাদেশি এই তিন বালকের কথা জানতে পেরে যোগাযোগ করে এয়ার ইন্ডিয়ার সঙ্গে। যোগাযোগ করা হয় বাংলাদেশ সরকারের সঙ্গেও। নবি মুম্বইয়ের ওই সংস্থার তরফে বলা হয়, বিনা পয়সায় চিকিৎসা করা হবে ওই তিন জনের। এগিয়ে আসে এয়ার ইন্ডিয়াও। তবে তিনটি ছেলে ও তাদের পরিবারের এক জন করে সদস্য, মোট ৬ জন ঢাকা থেকে উড়ানে কলকাতায় না এসে সড়কপথে বাংলাদেশ থেকে রবিবার কলকাতায় পৌঁছয়। বিমানবন্দরে তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান এয়ার ইন্ডিয়ার অফিসার। হুইল চেয়ারে বসে ছবিও তোলা হয়।
তাঁদের এ দিনই পৌঁছে দেওয়া হয়েছে মুম্বইয়ে। এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, চিকিৎসার পরে তারা যখন ফিরতে চাইবে, তাদের বিনা পয়সায় ফেরানোর ব্যবস্থাও করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন