দমদম মেট্রো স্টেশনে দক্ষিণের সব দরজা বন্ধ

দমদম স্টেশনের ডাউন প্ল্যাটফর্মের দক্ষিণ প্রান্তে বা সামনের দিকে যাওয়ার ক্ষেত্রে কোনও বাধা থাকছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ০১:৫৬
Share:

দমদম স্টেশনের বিকল এসক্যালেটর। —ফাইল ছবি

ডাউন প্ল্যাটফর্মে বিকল হয়ে থাকা এসক্যালেটরের কাঠামো খুলে ফেলার জন্য আজ, শুক্রবার থেকে আগামী রবিবার পর্যন্ত দমদম মেট্রো স্টেশনের দক্ষিণ দিকের সব ক’টি প্রবেশপথ বন্ধ থাকবে। একই সঙ্গে বন্ধ থাকবে চারটি টিকিট কাউন্টারও। তার বদলে ওই প্ল্যাটফর্মে পৌঁছনোর জন্য যাত্রীদের উত্তর দিক এবং মাঝখানে থাকা প্রবেশপথ ব্যবহার করতে হবে।

Advertisement

তবে দমদম স্টেশনের ডাউন প্ল্যাটফর্মের দক্ষিণ প্রান্তে বা সামনের দিকে যাওয়ার ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। এ ক্ষেত্রে যাত্রীদের উত্তর এবং মাঝের পথ দিয়ে প্ল্যাটফর্মে উঠে হেঁটে সামনের দিকে যেতে হবে। ফলে ভিড়ের সময়ে প্ল্যাটফর্মের প্রতিটি অংশে যাত্রীদের সমান ভাবে ছড়িয়ে দেওয়াই সব চেয়ে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে মেট্রো কর্তৃপক্ষের কাছে।

কাজের দিন কমবেশি দেড় লক্ষ যাত্রী দমদম মেট্রো স্টেশন দিয়ে যাতায়াত করেন।নাগেরবাজারের দিক থেকে আসা যাত্রীদের বড় অংশই বেলগাছিয়া বা নিউ গড়িয়ার দিকে আসার জন্য দমদম স্টেশনের দক্ষিণ প্রান্তের প্রবেশপথ এবং টিকিট কাউন্টার ব্যবহার করেন।

Advertisement

পরিস্থিতি সামাল দিতে মেট্রোর তরফে বৃহস্পতিবার থেকেই ঘোষণা শুরু করা হয়েছে। একাধিক ফ্লেক্স ছাড়াও সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি জারি করে যাত্রীদের ওই প্রবেশপথ বন্ধ রাখার কথা জানানো হয়েছে। চারটি টিকিট কাউন্টারের ভিড় সামাল দিতে উত্তরে এবং মাঝখানে তিনটি অতিরিক্ত টিকিট কাউন্টার চালু করা হচ্ছে।

মেট্রো সূত্রের খবর, গত সাত মাস ধরে বিকল এবং মেয়াদ ফুরিয়ে যাওয়া এসক্যালেটরটি অবশেষে বদলের কাজ শুরু হয়েছে। নতুন এসক্যালেটরের জন্য কম জায়গা লাগবে বলে খবর। ফলে পুরনো এসক্যালেটরের ইস্পাতের খাঁচাও খুলে ফেলতে হচ্ছে। ওই কাজের জন্য গ্যাস কাটার-সহ বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করা হবে। সেই জন্যই দক্ষিণ প্রান্তের প্রবেশপথ বন্ধ রাখা হচ্ছে বলে খবর।

সাঁতরাগাছি স্টেশনের ঘটনার প্রেক্ষিতে মেট্রোর তরফে এ নিয়ে বিশেষ সতর্কতাও নেওয়া হচ্ছে। ভিড় নিয়ন্ত্রণের জন্য বাড়তি রক্ষী মোতায়েন করছেন মেট্রো কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন