Summer Vacation

সরকারি ছুটি, তবু বিভিন্ন কারণে খোলা কিছু কলেজ, বিশ্ববিদ্যালয়

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চলতি সপ্তাহে কয়েকটি বিভাগে পরীক্ষা রয়েছে। এ নিয়ে সরব হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি (জুটা)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৭:৩৮
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চলতি সপ্তাহে কয়েকটি বিভাগে পরীক্ষা রয়েছে। প্রতীকী ছবি।

তীব্র দহন থেকে বাঁচতে চলতি সপ্তাহে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। তবে কলেজ, বিশ্ববিদ্যালয়ের কোথাও কোথাও বিভিন্ন প্রয়োজনে দফতর খোলা রাখতে হচ্ছে। কোথাও আবার পঠনপাঠন পুরোপুরি বন্ধ না রেখে অনলাইনে ক্লাস চলছে।

Advertisement

চলতি সপ্তাহেই দেশের কলেজ, বিশ্ববিদ্যালয়ের মান যাচাইয়ের সংস্থা ‘ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল’-এর (নাক) দলের এ রাজ্যের কয়েকটি কলেজে আসার কথা আছে। নিখিল বঙ্গ অধ্যক্ষ পরিষদের সভাপতি এবং আচার্য জগদীশচন্দ্র বসু কলেজের অধ্যক্ষ পূর্ণচন্দ্র মাইতি জানাচ্ছেন, শুধু এই সপ্তাহেই নয়, এর পরের সপ্তাহগুলিতেও বহু কলেজেই ‘নাক’-এর দল পরিদর্শনে আসবে। ফলে তার জন্য কলেজে কলেজে প্রস্তুতিরও প্রয়োজন রয়েছে। সে কারণে ক্লাস ছুটি থাকলেও কিছু কলেজকে দফতর খোলা রাখতেই হচ্ছে। তিনি আরও জানান, আসন্ন শিক্ষাবর্ষে জাতীয় শিক্ষানীতি অনুসারী ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক’ চালু হবে, তার জন্য পাঠ্যক্রম পরিবর্তন ও পরিবর্ধনের বিষয়েও কলেজগুলির নিজস্ব আলোচনার প্রয়োজন রয়েছে। সে কারণেও কোনও কোনও কলেজ খোলা থাকছে। মহেশতলা কলেজের অধ্যক্ষা রুম্পা দাস বলেন, ‘‘নাকের মূল্যায়নের প্রস্তুতির কারণে এখন কলেজে যাচ্ছি। এর পাশাপাশি, পড়ুয়াদের জন্য অনলাইন ক্লাসেরও ব্যবস্থা করা হয়েছে।’’

মণীন্দ্রচন্দ্র কলেজের অধ্যক্ষ মন্টুরাম সামন্ত জানালেন, প্রয়োজনে অনলাইন ক্লাস নেওয়ার কথা জানানো হয়েছে শিক্ষকদের। অবস্থা বুঝে সেই ব্যবস্থা করা হবে। মৌলানা আজাদ কলেজের অধ্যক্ষ শুভাশিস দত্ত আবার জানালেন, পাঠ্যক্রম শেষ করতে তাঁরাও অনলাইনে ক্লাস নেওয়ার পথেই হাঁটছেন। অনলাইন ক্লাসের বিজ্ঞপ্তি জারি করেছেন সেন্ট জ়েভিয়ার্স কলেজ কর্তৃপক্ষও। তবে প্র্যাক্টিকাল পরীক্ষা, অনলাইন প্রেজ়েন্টেশন-সহ অন্য বৈঠক পূর্বনির্দিষ্ট দিন মেনেই হবে। কলেজের অফিসও খোলা থাকবে।

Advertisement

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চলতি সপ্তাহে কয়েকটি বিভাগে পরীক্ষা রয়েছে। এ নিয়ে সরব হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি (জুটা)। সপ্তাহব্যাপী ছুটির জন্য চূড়ান্ত বর্ষের ফল প্রকাশ দেরি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এর সঙ্গে ইচ্ছুক শিক্ষক- গবেষকদের জন্য ল্যাবরেটরি খোলা রাখার আর্জিও জানিয়েছে জুটা। জুটার সাধারণ সম্পাদককে সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ইচ্ছুক শিক্ষক-গবেষকেরা তাঁদের গবেষণার জন্য বিভাগে যেতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন