Special Children

মিশে গেল দুই পারের বিশেষ শৈশব

বাংলাদেশের সেনার হাত ধরে ও-পার বাংলার প্রয়াস নামে একটি সংগঠনের পাঁচ জন বিশেষ শিশু এবং তাদের পাঁচ জন শিক্ষক কলকাতায় এসেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:৪৯
Share:

বিশেষ শিশুদের সঙ্গে শ্রীমতী বীণা নরবনে।—নিজস্ব চিত্র।

সেনাবাহিনীর হাত ধরে মিশে গেল দুই বাংলার বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা। ভারতবাংলাদেশের সামরিক কূটনৈতিক বন্ধুত্ব নতুন নয়। এবার তাতে শামিল বিশেষ শিশুরাও।

Advertisement

সেনা জানিয়েছে, বাংলাদেশের সেনার হাত ধরে ও-পার বাংলার প্রয়াস নামে একটি সংগঠনের পাঁচ জন বিশেষ শিশু এবং তাদের পাঁচ জন শিক্ষক কলকাতায় এসেছিলেন। ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ডের সৌজন্যে তারা এ-পার বাংলার আশা নামে একটি স্কুলের বাচ্চাদের সঙ্গে এক অনুষ্ঠানে আলাপচারিতায় মেতে ওঠে।

সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনা অফিসারদের স্ত্রীদের সংগঠনের পূর্বাঞ্চলীয় প্রেসিডেন্ট শ্রীমতি বীণা নরবনে। তিনি ইস্টার্ন কমান্ডের জিওসি-ইন-সি লেফটেনাটান্ট জেনারেল মনোজ মুকুন্ড নরবনের স্ত্রী। আশা নামে স্কুলটি ১৯৯১ সাল থেকে প্রতিরক্ষা মন্ত্রকের কর্মীদের বিশেষ শিশুদের পড়াশোনা করায়।

Advertisement

অনুষ্ঠানে দুই বাংলার বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা।—নিজস্ব চিত্র।

আরও পড়ুন: ভয়ঙ্কর গুজব ছড়ানো হচ্ছে রাজ্যের কিছু জায়গায়, সতর্ক থাকুন, এ সবই মিথ্যে​

সেনা জানিয়েছে, ও-পার বাংলার বিশেষ শিশুরা কলকাতায় ইনস্টিটিউট অব সেরিব্রাল পলসি-সহ কয়েকটি প্রতিষ্ঠানে যাবে। তাদের চিড়িয়াখানা, ভিক্টোরিয়া ঘুরিয়ে দেখানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন