Exhibition In Jorasanko Thakur bari

রবীন্দ্রনাথের ইটালি ভ্রমণের ছবি-তথ্য নিয়ে গ্যালারি জোড়াসাঁকোয় 

শুভ্রকমল জানান, গত শতাব্দীর দ্বিতীয় দশকের মাঝামাঝি সময়ে ইটালি ভ্রমণকালে রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে মুসোলিনির দেখা হয়েছিল। তবে তাঁদের সাক্ষাৎ হলেও একসঙ্গে কোনও ছবি পাওয়া যায়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ০৭:৪৭
Share:

জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। —ফাইল চিত্র।

রবীন্দ্রনাথ ঠাকুরের ইটালি ভ্রমণের বেশ কিছু দুষ্প্রাপ্য ছবি নিয়ে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে একটি স্থায়ী গ্যালারি খুলে দেওয়া হল সর্বসাধারণের জন্য। সোমবার এই গ্যালারির উদ্বোধন হয়। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়েছে, যে সময় পর্যন্ত জোড়াসাঁকো ঠাকুরবাড়ি খোলা থাকে, সেই সময়ের মধ্যেই এই প্রদর্শশালা ঘুরে দেখতে পারবেন দর্শকেরা।

Advertisement

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভ্রকমল মুখোপাধ্যায় বলেন, ‘‘রবীন্দ্রনাথের ইটালি
ভ্রমণের যা যা নথিপত্র পাওয়া গিয়েছে, তার ভিত্তিতে যাবতীয় তথ্য-ছবি সংগ্রহ করা হয়েছে। আগামী দিনে আরও নতুন কিছু পাওয়া গেলে এই গ্যালারিতে সে সবও সংযোজন করা হবে। ইটালি সরকারের উদ্যোগে এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই গ্যালারির উদ্বোধন করা হল।’’

শুভ্রকমল জানান, গত শতাব্দীর দ্বিতীয় দশকের মাঝামাঝি সময়ে ইটালি ভ্রমণকালে রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে মুসোলিনির দেখা হয়েছিল। তবে তাঁদের সাক্ষাৎ হলেও একসঙ্গে কোনও ছবি পাওয়া যায়নি। যে কারণে প্রদর্শশালায় তেমন কোনও ছবি সংরক্ষণ করা যায়নি।

Advertisement

ইটালি সরকারের আমন্ত্রণে রবীন্দ্রনাথ সে দেশের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈঠকে
অংশগ্রহণ করেছিলেন। এই প্রদর্শশালায় রয়েছে সেই সব ছবিও। রবীন্দ্রনাথ সে দেশে থাকাকালীন সেখানকার সংবাদপত্রে প্রচুর খবর প্রকাশিত হয়েছিল। সংবাদপত্রের সেই সব খবর, রবীন্দ্রনাথের হাতে লেখা নানা বার্তা, তাঁর ইটালি ভ্রমণের অভিজ্ঞতার কথা এই
গ্যালারিতে ধরে রাখা হয়েছে। কবি রোমে যে হোটেলে ছিলেন, সেই দুষ্প্রাপ্য ছবিও এখানে স্থান পেয়েছে। সেই ছবি আগে কোনও দিন প্রকাশ্যে আসেনি বলেই জানিয়েছেন উপাচার্য।

এ দিন উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি, সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশিত হয়। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অধ্যাপক ও পড়ুয়ারা। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও ছিলেন কলকাতার ইটালির কনসাল জেনারেল জানলুকা রুবাগোত্তি। তিনি বলেন, ‘‘এই গ্যালারিতে স্থান পাওয়া রবীন্দ্রনাথ ঠাকুরের ছবিগুলি ঐতিহাসিক দিক থেকেও গুরুত্বপূর্ণ এবং মূল্যবান। ইটালির বিদেশ মন্ত্রকের উদ্যোগে এই গ্যালারি তৈরি করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন