সচেতনতা থেকে পরিবেশ রক্ষার পাঠে উজ্জ্বল পুজো

বিশ্ব উষ্ণায়নের গরলে নাভিশ্বাস উঠছে পৃথিবীর। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণের মাত্রাও। পরিত্রাণের একমাত্র উপায় বৃক্ষ সংরক্ষণ ও পরিবেশ সচেতনতা বৃদ্ধি। তাই কংক্রিট জঙ্গল থেকে প্রকৃতির মাঝে ফিরে আসার বার্তা দেবে কেষ্টপুর প্রফুল্ল কানন (পশ্চিম)-এর অধিবাসীবৃন্দের পুজো মণ্ডপ। বাঁশ, খড়, গাছের গুঁড়ি, শুকনো ফুল, মাটি ও শিকড় দিয়ে তৈরি হচ্ছে মন্ডপ।

Advertisement

সুপ্রিয় তরফদার

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৪ ০১:৫৫
Share:

বিশ্ব উষ্ণায়নের গরলে নাভিশ্বাস উঠছে পৃথিবীর। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণের মাত্রাও। পরিত্রাণের একমাত্র উপায় বৃক্ষ সংরক্ষণ ও পরিবেশ সচেতনতা বৃদ্ধি। তাই কংক্রিট জঙ্গল থেকে প্রকৃতির মাঝে ফিরে আসার বার্তা দেবে কেষ্টপুর প্রফুল্ল কানন (পশ্চিম)-এর অধিবাসীবৃন্দের পুজো মণ্ডপ। বাঁশ, খড়, গাছের গুঁড়ি, শুকনো ফুল, মাটি ও শিকড় দিয়ে তৈরি হচ্ছে মন্ডপ। ভিতরে ঢুকেই সোঁদা মাটির গন্ধে মেতে উঠবে মন। এ বারের থিম ‘শিকড়ের সন্ধানে’। সাযুজ্য রেখে প্রতিমা তৈরিতে ব্যবহার করা হচ্ছে গাছের গুঁড়ি ও শিকড়।

Advertisement

ডায়মন্ড হারবার রোডের ময়ূরভঞ্জ দুর্গোৎসব কমিটির পুজো থিম এ বছর ‘সুন্দরবন’। মণ্ডপে ভাসমান লঞ্চের মধ্যে দিয়ে দর্শনার্থীরা পৌঁছে যাবেন সুন্দরবনের পরিবেশে। বিভিন্ন মডেল দিয়ে সাজানো মণ্ডপে থাকছে বাঘ সংরক্ষণ থেকে বনভূমি সংরক্ষণের বার্তা।

পাহাড়ের আদলে মণ্ডপ ও পাহাড়িয়া দৃশ্য ফুটিয়ে তুলছে ফার্ন রোড সর্বজনীন দুর্গোৎসব কমিটি। এখানে থিম ‘বন পাহাড়ের বন বিবি’। পরিবেশ নিয়ে ভাবনাচিন্তার মধ্যে ৪৭ পল্লি যুবক বৃন্দের পুজোয় আছে গ্রাম্য পরিবেশের প্রাধান্য। নতুন ধান গোলায় তোলার আনন্দের বিভিন্ন ছবি ধরা পড়বে পট চিত্রের কারুকার্যের মাধ্যমে।

Advertisement

প্রাচীন প্রস্তর যুগের ইতিহাসের পাতা উল্টে দেখলে আগুনের ব্যবহার চোখে পড়ে। বিবর্তনের মাধ্যমে বর্তমানে তা আজ অনেক উন্নত। এই ভাবনাকেই আধার করে ‘আঁধার’ ঘোচাতে অগ্নি উপযোগিতা থিমে প্রাক হীরকজয়ন্তী বর্ষে লেকগার্ডেন্স পিপলস আ্যসোসিয়েশনের পুজো।

কোনারকের প্রাচীন সূর্য মন্দিরের আদলে তৈরি মণ্ডপে মায়ের আরাধনা করতে চলেছে বেলঘরিয়া সর্বজনীন দুর্গা পূজা কমিটি চৌধুরী পাড়া। ৭৫তম বর্ষে ওড়িশার রঘুরাজপুরের পট চিত্রও ঠাঁই পেয়েছে বাংলার পুজোয়। শিল্পী এসে লেকটাউনের নেতাজী স্পোর্টিং ক্লাবের মণ্ডপ সাজিয়ে দিচ্ছেন বিভিন্ন রঙে। উত্তর কলকাতার শতদলের পুজোয় সোনালি সাজে সাবেকি মৃন্ময়ী রূপে থাকছেন মা।

শুধু ওড়িশা নয়, পুজোর সৌজন্যে ত্রিপুরার সংস্কৃতিও হাজির এই শহরে। মানিকতলার কৃষ্ণবাগান নব জীবন সংঘের পুজোর মণ্ডপ সাজছে মাদুর ও ঘাসের সংমিশ্রণে। ফুটিয়ে তোলা হবে রামায়ণের বিভিন্ন কাহিনী।

বেহালার শ্রী সঙ্ঘ ডুব দিয়েছে অতীত-সাগরে। ৬৪ তম বর্ষের পুজোয় প্রতিমা থেকে মন্ডপ সর্বত্রই থাকছে পুরনো দিনের ছোঁয়া। বাংলার বিখ্যাত আটচালার আদলে তৈরি মন্ডপের সাথে থাকছে মহাকালের থান।

নিউটাউনের সানরাইজ পয়েন্টের পুজো মণ্ডপ সাজানো হচ্ছে জাপানি প্যাগোডার অনুকরণে। উদ্যোক্তারা জানালেন, তাঁদের মণ্ডপ সজ্জায় হাত লাগিয়েছেন পাঁচ বছরের আবাসিক থেকে শুরু করে আশি বছরের বৃদ্ধও। পুজোর চারদিন চলবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

বারাসতের উদয়রাজপুর হরিহরপুর সর্বজনীন মণ্ডপ কাল্পনিক মন্দিরের আদলে। তৈরি হয়েছে পাটকাঠি, বেত, থার্মোকল দিয়ে। সাবেক প্রতিমা সাজবে মাটির অলঙ্কার ও মাটির শাড়িতে। দমদম ১১ পল্লি সুকান্ত পল্লির মণ্ডপও কাল্পনিক মন্দির। সঙ্গে সাবেক প্রতিমা।

দৃষ্টিহীনদের চোখ দিয়ে পুজো দেখার এক অভিনব উদ্যোগ নিয়েছেন বেলঘরিয়ার বাণী মন্দির পুজো কমিটি। ৫৫ বছরের পুরনো পুজোয় ‘দেখব পুজো ওদের চোখে’ থিমকে আশ্রয় করে এ বার পুজো। দৃষ্টিহীনদের জন্য পৃথক ব্যবস্থা থেকে শুরু করে থাকছে স্বেচ্ছাসেবক বাহিনীর সহায়তায় তাঁদের মন্ডপ ঘোরানোর কর্মসূচীও। শক্তির আরাধনার পাশাপাশি দৃষ্টিহীনদের উৎসবে সামিল করার চেষ্টায় এই পুজো।

সবাইকে নিয়ে আনন্দে মেতে ওঠাই তো উৎসবের লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন