ব্যাঙ্কের ভুলেই কাটা হয় টাকা

ঋণের কিস্তির টাকা বাকি ছিল না। বরং ব্যাঙ্কই ভুল করে নাট্য ব্যক্তিত্ব দেবেশ চট্টোপাধ্যায়ের টাকা কেটে নিয়েছিল। লেক টাউনের ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে দেবেশবাবুর কাছে সেই ভুল স্বীকার করে চিঠি দেওয়া হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৬ ০১:০৮
Share:

ঋণের কিস্তির টাকা বাকি ছিল না। বরং ব্যাঙ্কই ভুল করে নাট্য ব্যক্তিত্ব দেবেশ চট্টোপাধ্যায়ের টাকা কেটে নিয়েছিল। লেক টাউনের ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে দেবেশবাবুর কাছে সেই ভুল স্বীকার করে চিঠি দেওয়া হল। ব্যাঙ্কের তরফে স্বীকার করা হয়েছে, প্রযুক্তিগত ভুলের কারণে দেবেশবাবুর সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা কেটে গিয়েছিল। যেটা হওয়া উচিত হয়নি। ব্যাঙ্ক স্পষ্ট জানিয়েছে, স্থায়ী আমানত বন্ধক রেখে দেবেশবাবু ঋণ নিয়েছিলেন। তার কিস্তি সেভিংস থেকে কাটা গিয়েছে প্রযুক্তিগত ভুলের কারণে।

Advertisement

দেবেশবাবু গত শুক্রবার রাত বারোটার পরে তাঁর মোবাইলে দু’টি মেসেজ পান। প্রথম মেসেজে দেখানো হয় ৩২,৯৭৫ টাকা ও দ্বিতীয়টিতে দেখানো হয় ৩৪,৪৭৩ টাকা ৪৫ পয়সা তাঁর সেভিংস অ্যাকাউন্ট থেকে বেরিয়ে গিয়েছে। ব্যাঙ্ক জালিয়াতি হয়েছে ভেবে শনিবার দেবেশবাবু পুলিশে জেনারেল ডায়েরি করেন। সোমবার ব্যাঙ্কের তরফ থেকে পুলিশকে জানানো হয়, দেবেশবাবু ঋণ শোধ না দিতে পারায় তাঁর টাকা কাটা গিয়েছে।

বুধবার আন্দামান থেকে কলকাতায় ফিরে দেবেশবাবু ব্যাঙ্কে গিয়ে দেখা করেন। এর পরে ঘটনা খতিয়ে দেখে কর্তৃপক্ষ বুঝতে পারে, ভুলটা তাঁদেরই। বৃহস্পতিবার ব্যাঙ্ক দেবেশবাবুকে জানিয়েছে, নোট বাতিলের পরে কর্মীদের প্রচুর চাপে কাজ করতে হচ্ছে। প্রযুক্তিগত ভুলও ঠিক করা যাচ্ছে না। দেবেশবাবুর অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া ৬৮ হাজার টাকা তো বটেই, সঙ্গে জমা টাকার উপরে ৩০ হাজার টাকা সুদও ফেরত দেওয়া হয়েছে। দেবেশবাবুর কথায়,‘‘ব্যাঙ্ক ভুল স্বীকার করেছে ঠিকই। তবে ব্যাঙ্কের বিভ্রান্তিকর খবরের জেরে আমার সামাজিক সম্মান নষ্ট হয়েছে। আমাকে ঋণ খেলাপি সাজানোর চেষ্টা করা হয়েছিল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন