প্রার্থী তালিকা নিয়ে অশান্তি বহাল বিজেপি-র অন্দরে

দীর্ঘ টানাপড়েন, দিনের পর দিন দফায় দফায় বৈঠকের পরে গত মঙ্গলবার কলকাতা পুরসভার প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। কিন্তু এত আলোচনার পরেও প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ-বিক্ষোভ অব্যাহত। প্রার্থী পছন্দ না হওয়ায় মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতি দিনই বিজেপি-র রাজ্য দফতরের সামনে বিক্ষোভে ফেটে পড়েছেন বিভিন্ন ওয়ার্ডের কর্মীরা। বৃহস্পতিবার বিজেপি-র রাজ্য দফতরে রাজ্য সভাপতি রাহুল সিংহের কাছে বিক্ষোভ দেখান কলকাতা পুরসভার ৪৫, ৪৮ এবং ১০৮ নম্বর ওয়ার্ডের কর্মীরা। কিন্তু রাহুলবাবু দিল্লিতে থাকায় তাঁর সঙ্গে বিক্ষুব্ধদের দেখা হয়নি। দফতরে উপস্থিত রাজ্যের অন্য নেতাদের পরামর্শে বিক্ষোভকারীরা রাহুলবাবুর প্রতি চিঠি লিখে চলে যান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ মার্চ ২০১৫ ০২:৩৫
Share:

দীর্ঘ টানাপড়েন, দিনের পর দিন দফায় দফায় বৈঠকের পরে গত মঙ্গলবার কলকাতা পুরসভার প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। কিন্তু এত আলোচনার পরেও প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ-বিক্ষোভ অব্যাহত।

Advertisement

প্রার্থী পছন্দ না হওয়ায় মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতি দিনই বিজেপি-র রাজ্য দফতরের সামনে বিক্ষোভে ফেটে পড়েছেন বিভিন্ন ওয়ার্ডের কর্মীরা। বৃহস্পতিবার বিজেপি-র রাজ্য দফতরে রাজ্য সভাপতি রাহুল সিংহের কাছে বিক্ষোভ দেখান কলকাতা পুরসভার ৪৫, ৪৮ এবং ১০৮ নম্বর ওয়ার্ডের কর্মীরা। কিন্তু রাহুলবাবু দিল্লিতে থাকায় তাঁর সঙ্গে বিক্ষুব্ধদের দেখা হয়নি। দফতরে উপস্থিত রাজ্যের অন্য নেতাদের পরামর্শে বিক্ষোভকারীরা রাহুলবাবুর প্রতি চিঠি লিখে চলে যান।

সবিস্তার দেখতে ক্লিক করুন।

Advertisement

ক্ষোভ রয়েছে ১০, ৪৬, ৫৭, ৭০, ৭১, ৭২, ১২৫, ১২৬, ১২৮, ১২৯, ১৩২ নম্বর ওয়ার্ডেও। আগেই বিজেপি দফতরের সামনে বিক্ষোভ দেখিয়েছেন সেখানকার কর্মীরা। বিক্ষুব্ধদের অধিকাংশের অভিযোগ, সংশ্লিষ্ট ওয়ার্ড নেতৃত্বের পাঠানো নামকে অগ্রাহ্য করে জেলা বা রাজ্য নেতৃত্ব নিজেদের মতো করে প্রার্থী ঠিক করেছেন। সেই প্রার্থীদের হয় এলাকায় গ্রহণযোগ্যতা নেই, নয় তো ভাবমূর্তি তেমন ভাল নয়। পক্ষান্তরে, দীর্ঘ দিনের বিজেপি কর্মী, যাঁরা সংগঠন তৈরির জন্য উদয়াস্ত পরিশ্রম করেন, প্রার্থী তালিকায় তাঁদের গুরুত্ব দেওয়া হয়নি। লোকসভা ভোটের সময়ে বিজেপি-র পক্ষে যে হাওয়া তৈরি হয়েছিল, তা নেতৃত্বের এই খামখেয়ালিপনার জন্যই স্তিমিত হয়ে পড়েছে বলে ওই অভিযোগ।

প্রার্থী তালিকা নিয়ে বিজেপি-র এই অন্তর্দ্বন্দ্বের পাশাপাশিই শাসক দলের তরফেও তাদের উপরে আক্রমণ চালানো হচ্ছে বলে অভিযোগ। বিজেপি নেতৃত্বের অভিযোগ, ৪০ নম্বর ওয়ার্ডে তাঁদের প্রার্থী শেফালি শর্মার উপরে বুধবার তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা চড়াও হয়েছিল। অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়-সহ বিজেপি-র মহিলা মোর্চার নেত্রীরা ওই দিন তাঁর সঙ্গে দেখা করেন। লকেট পরে বলেন, “একটি বাড়ির একটি ঘরে ওই প্রার্থীর লুডোর কারখানা আছে। সেই ঘর তৃণমূল দখল করে নিয়ে নিজেদের ব্যানার টাঙিয়ে দিয়েছে। ওরা সেখানেই অফিস খুলবে বলে হুমকি দিয়েছে। এত ঔদ্ধত্য ওদের!”

৮৮ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী শুক্লা মজুমদারের নির্বাচনী কার্যালয় খোলা হয়েছিল বুধবার। ওই ওয়ার্ডের তৃণমূল প্রার্থী মালা রায়ের অনুগামীরা এ দিন সেই কার্যালয়ে ভাঙচুর চালিয়ে দখল করে নিয়েছে বলে বিজেপি-র তরফে অভিযোগ ওঠে। মালাদেবী অবশ্য সেই অভিযোগকে কোনও আমলই দিতে নারাজ। তিনি বলেন, “একেবারে বাজে কথা! ওরা সস্তার রাজনীতি করছে। ওই বাড়ির মালিক ওদের কার্যালয় করতে দেননি। তার সঙ্গে আমার কী যোগ?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন