নরেন্দ্রপুর

অনুদানের অভাবে ধুঁকছে ব্রেল প্রেস

অর্থাভাবে বন্ধ হয়ে যেতে পারে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ব্রেল প্রেস। কেন্দ্রীয় সরকারের থেকে অনুদান না পাওয়ার জন্যই এই অবস্থা। সোমবার প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এমনই দাবি করলেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী সর্বলোকানন্দ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৭ ০০:৩১
Share:

অর্থাভাবে বন্ধ হয়ে যেতে পারে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ব্রেল প্রেস। কেন্দ্রীয় সরকারের থেকে অনুদান না পাওয়ার জন্যই এই অবস্থা। সোমবার প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এমনই দাবি করলেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী সর্বলোকানন্দ। তবে তিনি এ-ও বলেন, ‘‘শ্রীরামকৃষ্ণ, সারদাদেবী এবং স্বামী বিবেকানন্দের আশীর্বাদ রয়েছে। আশা করি তেমন কিছু হবে না।’’

Advertisement

নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন ব্লাইন্ড বয়েজ অ্যাকাডেমি-র হীরক জয়ন্তী বর্ষ উদ্‌যাপন অনুষ্ঠান চলবে আগামী ২০-২২ জানুয়ারি। সেই উপলক্ষে এ দিন সাংবাদিক সম্মেলনে স্বামী সর্বলোকানন্দ বলেন,‘‘প্রধানমন্ত্রী হওয়ার পরে নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, তিনিও স্বামীজির আদর্শে বিশ্বাসী। কিন্তু অনুদানের ব্যাপারে তাঁর থেকে সাড়া পাইনি।’’ সর্বলোকানন্দ জানান, দেড় বছর ধরে ব্লাইন্ড বয়েজ স্কুলের জন্য প্রায় এক কোটি টাকা অনুদান বকেয়া রয়েছে। তাঁরা ডিসেম্বরে দিল্লি গিয়ে দরবার করার পরে কিঠু টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু তা যথেষ্ট নয়। তাই তাঁর আশঙ্কা, অর্থাভাবে ব্রেল প্রেস বন্ধই করে দিতে হতে পারে।

পাশাপাশি রাজ্য সরকারের প্রশংসা করে স্বামী সর্বলোকানন্দ জানান, রাজ্য প্রতি মাসে অনুদান পাঠায়। কিন্তু কেন্দ্রের তরফেই অনুদান পাওয়া যায় না। শুধু তাই নয়,কয়েক বছর আগেও রেলে বহু দৃষ্টিহীন চাকরি পেতেন। বর্তমানে সেই প্রবণতাও কমেছে। তিনি বলেন, ‘‘নিউ টাউনে ‘বিবেকতীর্থ’-র জন্য রাজ্য সরকার আর্থিক সাহায্যের পাশাপাশি প্রায় পাঁচ একর জমি দিয়েছেন। কিন্তু কেন্দ্র বরাদ্দ অনুদানই বন্ধ করে দিচ্ছে।’’ এর পরেও বিনামূল্যে দৃষ্টিহীন পড়ুয়াদের পড়াশুনো, থাকা-খাওয়া, সাঁতার শেখানো থেকে শুরু করে হাতের কাজের প্রশিক্ষণ চলছে ব্লাইন্ড বয়েজ অ্যাকাডেমিতে। গত বছর দেশের ‘সেরা অন্ধ বিদ্যালয়’ হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছে এই স্কুল। সেরা ব্রেল প্রেসের জন্য রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের থেকেও জাতীয় পুরস্কার পেয়েছেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন