টুকরো খবর

স্নাতক ডিগ্রি থাকলে তবেই এত দিন বিটেক পড়ার সুযোগ মিলত। এ বার উচ্চ মাধ্যমিক পাশ করলেই ভর্তি হওয়া যাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিটেক পাঠ্যক্রমে। এই সুযোগ ২০১৫-’১৬ শিক্ষাবর্ষ থেকে মিলবে বলে সোমবার জানান উপাচার্য সুরঞ্জন দাস। এত দিন বিএসসি পাশ করার পরে বিশ্ববিদ্যালয়ের তিন বছরের বিটেক পাঠ্যক্রমে ভর্তি হওয়া যেত। কিন্তু তাতে এক দিকে কাজের সুযোগের অভাব তৈরি হচ্ছিল।

Advertisement
শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৫ ০৩:৩৮
Share:

উচ্চ মাধ্যমিকের পরেই বিটেক

Advertisement

নিজস্ব সংবাদদাতা

স্নাতক ডিগ্রি থাকলে তবেই এত দিন বিটেক পড়ার সুযোগ মিলত। এ বার উচ্চ মাধ্যমিক পাশ করলেই ভর্তি হওয়া যাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিটেক পাঠ্যক্রমে। এই সুযোগ ২০১৫-’১৬ শিক্ষাবর্ষ থেকে মিলবে বলে সোমবার জানান উপাচার্য সুরঞ্জন দাস। এত দিন বিএসসি পাশ করার পরে বিশ্ববিদ্যালয়ের তিন বছরের বিটেক পাঠ্যক্রমে ভর্তি হওয়া যেত। কিন্তু তাতে এক দিকে কাজের সুযোগের অভাব তৈরি হচ্ছিল। অন্য দিকে ভাল মানের ছাত্রছাত্রীরাও ওই পাঠ্যক্রমে ভর্তিতে আগ্রহী হচ্ছিলেন না বলে জানান বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়। সহ-উপাচার্য জানান, ন’টি পাঠ্যক্রমে এ বছর থেকে জয়েন্ট এন্ট্রান্সের মাধ্যমে ভর্তি করা হবে। উচ্চ মাধ্যমিকে অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়ে জয়েন্টের কাউন্সেলিং মারফত ভর্তি হতে পারবেন ছাত্রছাত্রীরা। বিএসসি পাশ করে পাঠ্যক্রমের দ্বিতীয় বর্ষে সরাসরি ভর্তি হওয়া যাবে। তথ্য মিলবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.caluniv.ac.in এবং www.caluniv-ucsta.net-এ।

Advertisement

বন্দির সন্তান মিশনের দায়িত্বে

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক মহিলার ছ’বছরের কন্যাসন্তানের ভবিষ্যতের দায়িত্ব ব্যারাকপুরের রামকৃষ্ণ-বিবেকানন্দ মিশনের হাতে তুলে দিল কলকাতা হাইকোর্ট। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অসীম রায় আদালতে ওই মেয়েটির দায়িত্ব তুলে দেন মিশনের এক সন্ন্যাসীর হাতে। হাওড়ার একটি জোড়া খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হন ওই মেয়েটির মা। জেলেই ওই মহিলা কন্যাসন্তানের জন্ম দেন। কিছু দিন আগে তিনি হাইকোর্টে আবেদন জানিয়ে বলেন, তাঁর সঙ্গে তাঁর মেয়েও প্রেসিডেন্সি মহিলা সংশোধনাগারে রয়েছে। কিন্তু জেলে তার ভবিষ্যত অনিশ্চিত। এর পরেই বিচারপতি রায়ের নির্দেশে ওই মহিলা ও তাঁর মেয়েকে আদালতে হাজির করানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন