ভারতীয় জাদুঘরের পাশে ব্রিটেন

কী ভাবে বাড়বে জাদুঘরের জাদু? স্রেফ একঝলক চোখের দেখার বদলে প্রদর্শিত সামগ্রী সম্পর্কে কী ভাবে আরও বাড়িয়ে তোলা যাবে দর্শকের আগ্রহ? সোমবার জাদুঘর নিয়ে এক আলোচনা সভায় এ নিয়েই পরামর্শ দিয়ে গেলেন ব্রিটিশ সংস্কৃতি মন্ত্রী সাজিদ জাভিদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৪ ০১:২৯
Share:

ভবানীপুর সমাধিক্ষেত্রে ব্রিটিশ সংস্কৃতি মন্ত্রী সাজিদ জাভিদ। মঙ্গলবার।—নিজস্ব চিত্র।

কী ভাবে বাড়বে জাদুঘরের জাদু? স্রেফ একঝলক চোখের দেখার বদলে প্রদর্শিত সামগ্রী সম্পর্কে কী ভাবে আরও বাড়িয়ে তোলা যাবে দর্শকের আগ্রহ? সোমবার জাদুঘর নিয়ে এক আলোচনা সভায় এ নিয়েই পরামর্শ দিয়ে গেলেন ব্রিটিশ সংস্কৃতি মন্ত্রী সাজিদ জাভিদ। সম্প্রতি এক যৌথ সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতের তুলনায় আধুনিক ইংল্যান্ডের মিউজিয়ামে দর্শক অনেক বেশি হয়। তাই জাদুঘরের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে ভারতের পাশে দাঁড়াতে চায় ইংল্যান্ডের মিউজিয়াম। ব্রিটিশ সংস্কৃতি মন্ত্রী জানান, সংগ্রহশালাগুলিকে আকর্ষণীয় করে তুলতে বিভিন্ন ওয়ার্কশপের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি ইংল্যান্ড ও ভারতের মধ্যে তথ্যের আদানপ্রদানও প্রয়োজন। সে জন্য আর্টস কাউন্সিল ইংল্যান্ড ১.৫ মিলিয়ন পাউন্ড এবং ব্রিটিশ কাউন্সিল ৫ মিলিয়ন পাউন্ড অনুদান বরাদ্দ করেছে। ভারত ও ব্রিটিশ মিউজিয়ামের কৌশলগত সম্পর্ক স্থাপনে শীঘ্রই দিল্লির সঙ্গে যোগাযোগ করবেন বলে জানিয়েছেন সাজিদ। আগামী মাসেই ব্রিটিশ পার্লামেন্টে নেলসন ম্যান্ডেলার মূর্তির পাশে গাঁধীমূর্তিও স্থাপন করা হবে বলেও জানান তিনি। এ দিনের আলোচনায় অংশ নেন ভারতীয় জাদুঘরের অধিকর্তা বি বেণুগোপাল, ভিক্টোরিয়া মেমোরিয়ালের সেক্রেটারি জয়ন্ত সেনগুপ্ত-সহ আরও কয়েকটি ব্রিটিশ এবং ভারতীয় সংগ্রহশালার আধিকারিকেরা।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন