বাগড়ি-কাণ্ডে আগাম জামিন মালিকদের

শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ ওই বাজারের মালিক অভিযুক্ত রাধা বাগড়ি এবং তাঁর ছেলে বরুণরাজ বাগড়ির আগাম জামিনের আবেদন মঞ্জুর করে।

Advertisement

নিজস্ব সংবাদদদাতা

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯ ০১:০২
Share:

—ফাইল চিত্র।

অগ্নিকাণ্ডে বাগড়ি মার্কেটের মালিক-সহ তিন জনের বিরুদ্ধে অন্তর্ঘাতের অভিযোগ দায়ের করেছিল দমকল। পুলিশ তদন্ত করে আদালতে চার্জশিট পেশের সময় অন্তর্ঘাতের অভিযোগ খারিজ করে দেয়। চার্জশিট পেশের ন’দিনের মাথায় অভিযুক্ত তিন জনই আগাম জামিন পেলেন।

Advertisement

শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ ওই বাজারের মালিক অভিযুক্ত রাধা বাগড়ি এবং তাঁর ছেলে বরুণরাজ বাগড়ির আগাম জামিনের আবেদন মঞ্জুর করে। সুপ্রিম কোর্ট থেকে দু’দিন আগেই আগাম জামিন পেয়েছেন তৃতীয় অভিযুক্ত, বাগড়ি মার্কেটের সিইও কৃষ্ণকুমার কোঠারি।

রাধা-বরুণ‌রাজের আইনজীবী ঋতুপর্ণা দে ঘোষ ও অমর্ত্য ঘোষ এ দিন জানান, অভিযোগ উঠেছিল, আগুন লাগেনি, লাগানো হয়েছে। তাঁদের মক্কেলদের বিরুদ্ধে ষড়যন্ত্রেরও অভিযোগ তোলা হয়। কিন্তু পুলিশের পেশ করা চার্জশিটে বলা হয়েছে, আগুন লেগেছিল ফুটপাতে থাকা মিটার বক্স থেকে। কাজেই অন্তর্ঘাত ও ষড়যন্ত্রের অভিযোগ ভিত্তিহীন।

Advertisement

ওই দুই আইনজীবীর অভিযোগ, অগ্নিকাণ্ডে সেখানকার দোকানদারদের একাংশেরও ভূমিকা রয়েছে। তাঁরা বাজারের ভিতরে সর্বসাধারণের ব্যবহার্য জায়গা দখল করে মালপত্র মজুত করতেন। সেখানে দাহ্য পদার্থ রাখা হত। তাতে আগুন ছড়িয়ে পড়ে। সরকারি কৌঁসুলি শাশ্বতগোপাল মুখোপাধ্যায় ডিভিশন বেঞ্চে জানান, ওই অভিযুক্তেরা আগুন লাগার দায় এড়াতে পারেন না। তাঁরা অগ্নি নির্বাপণ ব্যবস্থা এবং রক্ষণাবেক্ষণের জন্য দোকানদারদের থেকে টাকা নিয়েও কোনও কাজ করেননি। তদন্তে তাঁদের গাফিলতিই উঠে এসেছে।

১৫ সেপ্টেম্বর রাতে আগুন লাগে বাগড়ি মার্কেটের ক্যানিং স্ট্রিটের দিকে ‘এ’ ব্লকে। বড়বাজার থানায় রাধা, বরুণরাজ ও কৃষ্ণকুমারের বিরুদ্ধে অন্তর্ঘাত, ষড়যন্ত্র-সহ দমকল আইনের একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছিল। তিন অভিযুক্তকেই পলাতক দেখিয়ে গত সপ্তাহে চার্জশিট দেয় পুলিশ। তাতে অন্তর্ঘাতের অভিযোগ খারিজ করে অগ্নিকাণ্ডের জন্য মালিক পক্ষের গাফিলতিকে দায়ী করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন