সমাবর্তন অনিশ্চিত কলকাতায়

ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল বা নাক ঠিক সেই সময়েই পরিদর্শনে এসেছিল। তাই উদ্যোগ-আয়োজন সত্ত্বেও সমাবর্তন করা যায়নি। জানুয়ারিতে ফের সমাবর্তনের চেষ্টা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৭ ০৯:০০
Share:

ফাইল চিত্র।

গত বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন হয়নি। এ বছরও অনিশ্চিত।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের খবর, ডিসেম্বরে সমাবর্তনের উদ্যোগ শুরু হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সেটা হয়নি। কর্তৃপক্ষের যুক্তি ছিল, ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল বা নাক ঠিক সেই সময়েই পরিদর্শনে এসেছিল। তাই উদ্যোগ-আয়োজন সত্ত্বেও সমাবর্তন করা যায়নি। জানুয়ারিতে ফের সমাবর্তনের চেষ্টা হয়। তা-ও বাস্তবায়িত হয়নি। কারণ, তখন ছিল ছাত্রভোট।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অধ্যাপক বলেন, ‘‘কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো প্রথম সারির উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সময়ে সমাবর্তন হচ্ছে না, এটা খুব গৌরবের বিষয় নয়।’’ সমাবর্তন না-হওয়ার মূল কারণ হিসেবে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদগুলিতে অস্থায়ী নিয়োগের দিকেই আঙুল তুলছেন শিক্ষা শিবিরের একাংশ। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে অস্থায়ী উপাচার্য ও অস্থায়ী রেজিস্ট্রার দিয়ে কাজ চালানো হচ্ছে। এতেই সমস্যা হচ্ছে। যেমন, জানুয়ারিতে সমাবর্তনের পরিকল্পনা বাতিলের পরে কর্তৃপক্ষ ফের উদ্যোগী হন। কিন্তু সেই উদ্যোগ পর্বেই বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যান অস্থায়ী রেজিস্ট্রার সোমা বন্দ্যোপাধ্যায়। তাঁর জায়গায় অস্থায়ী ভাবে এসেছেন রাজাগোপাল ধর চক্রবর্তী।

Advertisement

আরও পড়ুন: অন্তঃসত্ত্বাকে মার, নালিশ তুলতে চাপ

কয়েক মাস আগে সমাবর্তনের জন্য আচার্য-রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর সময় চেয়ে রাজভবনে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু বিষয়টি আর এগোয়নি। এরই মধ্যে জুলাইয়ে চলে গিয়েছেন অস্থায়ী উপাচার্য আশুতোষ ঘোষ। সেই পদেও স্থায়ী নিয়োগ হয়নি। নতুন অস্থায়ী উপাচার্য হয়েছেন সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। তিনি এ দিন বলেন, ‘‘আপাতত শিক্ষক-পদ পূরণ নিয়ে আমরা ব্যস্ত। এটা মিটলে সমাবর্তনের কথা ভাবা হবে।’’

বিশ্ববিদ্যালয়ের শূন্য শিক্ষক-পদ পূরণের জন্য কিছু দিন আগে কর্তৃপক্ষকে উদ্যোগী হতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরা এখন সেই কাজেই ব্যস্ত। তাই এ বছরও সমাবর্তন হবে কি না, সেই বিষয়ে শিক্ষকমহলে সংশয় রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন