Anubrata Mondal

দিল্লিতে নিয়ে গিয়ে জেরা করা যাবে কেষ্টকে! ইডির আবেদনে সায় দিল রাউস অ্যাভিনিউ আদালত

গরু পাচার মামলায় বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে দিল্লিতে নিয়ে গিয়ে জেরা করার কথা বলেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। যার বিরুদ্ধে বার বার সওয়াল করেছেন অনুব্রতর আইনজীবী কপিল সিব্বল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৬:২৭
Share:

আদালতে বড় ধাক্কা খেলেন গরু পাচারকাণ্ডে ধৃত অনুব্রত মণ্ডল। ফাইল চিত্র।

গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডলকে দিল্লিতে এনে জেরা করার অনুমতি পেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এ ব্যাপারে গত শনিবারই শুনানি হয়েছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে। কেষ্টকে দিল্লিতে এনে জিজ্ঞাসাবাদ করার জন্য আদালতের কাছে প্রোডাকশন ওয়ারেন্টে চেয়েছিল ইডি। তবে শুনানি হলেও রায় ঘোষণা স্থগিত রেখেছিল আদালত। সোমবার কোর্ট রায় ঘোষণা করল। ইডির আর্জি মঞ্জুর করে আদালত জানিয়ে দিয়েছে, প্রয়োজনে অনুব্রতকে রাজধানীতে নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি।

Advertisement

গরুপাচার মামলায় অভিযুক্ত অনুব্রত এখন আসানসোল সংশোধনগারে বন্দি। সোমবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত তাঁকে দিল্লিতে এনে জিজ্ঞাসাবাদের অনুমতি দিলেও আসানসোল সংশোধনগার কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের কাছে এই অর্ডারের কোনও কপি এসে পৌঁছয়নি। ইডি সূত্রে খবর, মঙ্গলবার অর্ডারের নথি এসে পৌঁছতে পারে। আসানসোল জেল কর্তৃপক্ষ জানিয়েছেন, নির্দেশ এলেই অনুব্রতকে দিল্লির আদালতে তোলার ব্যবস্থা করা হবে বলে জানিয়ে দিয়েছে তারা।

গরু পাচার মামলায় বীরভূমের প্রভাবশালী নেতা অনুব্রতকে দীর্ঘ দিন ধরেই দিল্লিতে নিয়ে গিয়ে জেরা করার আর্জি জানাচ্ছিল ইডি। এই সংক্রান্ত ইডির মামলায় ইতিমধ্যেই অনুব্রতের প্রাক্তন দেহরক্ষী সেহগল হোসেন, গরু পাচারে মূল অভিযুক্ত এনামুল হক, বিএসএফ কম্যান্ড্যান্ট সতীশ কুমার দিল্লির তিহাড় জেলে রয়েছেন। সোামবারের রায়ের পর অনুমান অনুব্রতকেও তিহাড়েই রেখে জেরা করা হবে। অবশ্য অনুব্রতকে যাতে কোনও ভাবেই দিল্লিতে না আনা হয়, সে ব্যাপারে বহু চেষ্টা করেছেন অনুব্রতের আইনজীবী কপিল সিব্বল। বার বার ইডির দাবির বিরোধিতা করেছেন তিনি। তবে ইডির বিরুদ্ধে সিব্বলের সেই সমস্ত যুক্তি যে ধোপে টেকেনি, তার প্রমাণ পাওয়া গেল সোমবার।

Advertisement

প্রসঙ্গত, অনুব্রতকে দিল্লি নিয়ে আসার বিরোধিতা করে সিব্বল বলেছিলেন, অভিযুক্ত তৃণমূল বিরুদ্ধে সমস্ত অভিযোগই দায়ের করা হয়েছে পশ্চিমবঙ্গে। তাই তাঁর মামলা শুনানি দিল্লির আদালতে চলতে পারে না। পাল্টা ইডির যুক্তি ছিল, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা যেখানে তদন্তকারী, সেখানে এই নিয়ম খাটে না। শনিবার দু’পক্ষের বক্তব্য শোনার পর আদালত জানিয়েছিল, সোমবার এ ব্যাপারে রায় ঘোষণা হতে পারে। সেই মতো সোমবার ইডির দাবিই মেনে নিয়েছে কোর্ট।

গরু পাচারকাণ্ডে অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে চেয়ে ইডির আবেদনকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন তৃণমূল নেতা। কিন্তু সেই আবেদন খারিজ করে মামলাটি রাউস অ্যাভিনিউ আদালতে ফেরত পাঠায় দিল্লি হাইকোর্ট। দিল্লি হাই কোর্টের নির্দেশ ছিল, অনুব্রতের মামলার বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবে রাউস অ্যাভেনিউ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন