SSC

SSC: এফআইআর-এ শিক্ষা দফতরের প্রাক্তন কর্তা, দু’জনকে জেরা শুরু করছে সিবিআই

সূত্রের খবর, নির্দিষ্ট নাম উল্লেখ করে এফআইআর করেছে সিবিআই। তাতে নাম রয়েছে শিক্ষা দফতরের প্রাক্তন ডেপুটি ডিরেক্টরের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১৭:৫২
Share:

এসএসসি মামলায় পদক্ষেপ সিবিআই-এর। প্রতীকী ছবি।

স্কুলে নিয়োগ মামলায় নয়া মোড়। সিবিআইয়ের রুজু করা প্রথম এফআইআর-এ নাম জড়াল শিক্ষা দফতরের এক আধিকারিকের। সূত্রের খবর, শিক্ষা দফতরের পূর্বতন ডেপুটি ডিরেক্টর (প্রশাসন) অলোককুমার সরকারের নামে প্রথম এফআইআরটি রুজু করেছে সিবিআই। জানা যাচ্ছে, অলোক ছাড়াও ওই এফআইআর-এ আরও বেশ কয়েক জন অজ্ঞাত পরিচয় ব্যক্তির নাম রয়েছে। অন্য দিকে, বুধবার সন্ধ্যায় সিবিআই দফতরে যাওয়ার কথা অলোকের। তাঁকে জেরা করে আরও বেশ কিছু তথ্য সিবিআইয়ের হাতে উঠে আসতে পারে।

Advertisement

ওই সূত্র মারফত খবর, এফআইআর-এ অভিযুক্তদের বিরুদ্ধে ১২০বি ধারায় অপরাধমূলক ষড়যন্ত্র, ৪২০ ধারায় জালিয়াতি, ৪৬৮ ধারায় প্রতারণার উদ্দেশ্যে জালিয়াতি, ৪৭১ ধারায় জেনে বুঝে ভুয়ো নথি ব্যবহার করা ইত্যাদি ধারায় মামলা দায়ের করেছে সিবিআই।

বুধবার কলকাতা হাই কোর্টের শুনানিতে এই এফআইআর-সহ তদন্ত রিপোর্ট মুখবন্ধ খামে জমা দিয়েছে সিবিআই। তার পরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, সন্ধ্যা ৬টার মধ্যে অলোক এবং এসএসসি-র তৎকালীন প্রোগ্রামিং অফিসার সমরজিৎ আচার্যকে সিবিআই দফতরে যেতে হবে।

Advertisement

এর আগে এই সংক্রান্ত একটি মামলায় সমরজিৎ এবং তৎকালীন উপদেষ্টা কমিটির প্রধান শান্তিপ্রসাদ সিনহার জবানবন্দি নেয় হাই কোর্ট। সেখানে পরস্পরবিরোধী তথ্য উঠে আসে। তার পর বেশ কয়েক বার সিবিআইয়ের মুখোমুখি হন শান্তিপ্রসাদ। তিনি এখন অবশ্য বেশ কিছুটা স্বস্তিতে আছেন। মঙ্গলবার বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি কৃষ্ণ রাওয়ের ডিভিশন বেঞ্চ তাঁকে রক্ষাকবচ দিয়েছে। বুধবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে অবশ্য শান্তিপ্রসাদ জানান, এর পর থেকে সিবিআই ডাকলেই তিনি উপস্থিত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন