আয় বাড়াতে বৈঠক মেট্রোয়

খরচ বাড়তে বাড়তে কলকাতা মেট্রোর আয় এখন কার্যত তলানিতে। ১০০ টাকা উপার্জন করতে খরচ হয়ে যাচ্ছে ২৬০ টাকা। মেট্রো কর্তারাই আশঙ্কা করছেন, ‘অপারেটিং রেশিও’ (১ টাকা আয় করতে যত টাকা খরচ করতে হয়) এই হারে বাড়তে থাকলে কিছু দিনের মধ্যেই মেট্রোর আর্থিক অবস্থা মুখ থুবড়ে পড়বে।

Advertisement

অমিতাভ বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:২১
Share:

বৈঠকে রেল প্রতিমন্ত্রী। সোমবার। নিজস্ব চিত্র

খরচ বাড়তে বাড়তে কলকাতা মেট্রোর আয় এখন কার্যত তলানিতে। ১০০ টাকা উপার্জন করতে খরচ হয়ে যাচ্ছে ২৬০ টাকা। মেট্রো কর্তারাই আশঙ্কা করছেন, ‘অপারেটিং রেশিও’ (১ টাকা আয় করতে যত টাকা খরচ করতে হয়) এই হারে বাড়তে থাকলে কিছু দিনের মধ্যেই মেট্রোর আর্থিক অবস্থা মুখ থুবড়ে পড়বে। এই অবস্থা থেকে পরিত্রাণের উপায় কী, তা নিয়ে সোমবার রেল প্রতিমন্ত্রী রাজেন গোহাঁইয়ের সঙ্গে বৈঠক করলেন মেট্রো কর্তারা।

Advertisement

মেট্রো সূত্রের খবর, আয় বাড়াতে বেশ কিছু ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন মন্ত্রী। সেগুলির মধ্যে রয়েছে মূলত ট্রেনের ভাড়া বহির্ভূত আয়ের ব্যবস্থা করা। সে ক্ষেত্রে বিজ্ঞাপন, হোর্ডিংয়ের জন্য জায়গা ভাড়া দেওয়া, মেট্রো স্টেশনে খাবারের স্টল বসানো, মেট্রোর পড়ে থাকা জমি ভাড়া দিয়ে অতিরিক্ত আয়ের ব্যবস্থা করার ক্ষেত্রে জোর দিতে হবে বলে জানান মন্ত্রী।

বৈঠকে মন্ত্রী আরও জানান, মেট্রোর যেখানে যেটুকু জায়গা আছে সেখানেই কী ভাবে সৌরশক্তি প্ল্যান্ট বসানো সম্ভব, তা খতিয়ে দেখতে হবে। প্রতিদিন বিদ্যুৎ সংস্থা থেকে মেট্রো কয়েক হাজার টাকার বিদ্যুৎ কেনে। বেশি পরিমাণে সৌরশক্তির প্ল্যান্ট বসালে মেট্রোর খরচ অনেকটাই কমবে। তা কমলেই অনেকটা কমবে অপারেটিং রেশিও।

Advertisement

গত সপ্তাহে রবীন্দ্র সরোবর স্টেশনে বিক্ষিপ্ত ভাবে ঘোরাঘুরি করতে গিয়ে আরপিএফের হাতে ধরা পড়েছিলেন এক মহিলা। জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেন, মেট্রোর লাইনে ঝাঁপ দেওয়ার চেষ্টা করছিলেন তিনি। কিন্তু সাহস পাচ্ছিলেন না। ওই ঘটনার ভিডিও ফুটেজ দেখে এ দিন মন্ত্রী আরপিএফ কর্মীদের তৎপরতার প্রশংসা করেন। মেট্রো কর্তারা জানিয়েছেন, প্ল্যাটফর্মগুলিতে ক্যামেরার এই নজরদারি আরও বাড়ানোর ব্যবস্থা করা হচ্ছে। বৈঠকে মেট্রোর পরিচ্ছন্নতা নিয়েও বিশেষ প্রশংসা করেছেন রেল প্রতিমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন