Paresh Rawal

বাঙালিকে ‘মেছো বিদ্রুপ’: সেলিমের মামলাকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টে পরেশ রাওয়াল

একটি সভায় পরেশ বলেছিলেন, ‘‘মুদ্রাস্ফীতি সহ্য করতে পারবেন গুজরাতের মানুষ। কিন্তু পাশের বাড়িতে যদি রোহিঙ্গা উদ্বাস্তু কিংবা বাংলাদেশিরা এসে ওঠেন, তখন গ্যাস সিলিন্ডার নিয়ে কী করবেন?’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ২২:৩৬
Share:

সেলিমের দায়ের করা এফআইআরের প্রেক্ষিতে হাই কোর্টের দ্বারস্থ হলেন পরেশ রাওয়াল। —ফাইল চিত্র।

এ বার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন অভিনেতা পরেশ রাওয়াল। সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের দায়ের করা এফআইআরের ভিত্তিতে বলিউড অভিনেতাকে তলব করেছিল কলকাতা পুলিশ। এর বিরুদ্ধে হাই কোর্টে মামলা করলেন প্রাক্তন বিজেপি সাংসদ তথা অভিনেতা পরেশ। আগামী ২ ফেব্রুয়ারি বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে মামলাটির শুনানির হতে পারে।

Advertisement

বাঙালির মাছ খাওয়া নিয়ে গুজরাতের ভোটের প্রচারে গিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন পরেশ। বিজেপির হয়ে ভোট চাইতে নেমে পরেশ একটি সভায় দাঁড়িয়ে বলেছিলেন, ‘‘মুদ্রাস্ফীতি সহ্য করতে পারবেন গুজরাতের মানুষ। কিন্তু পাশের বাড়িতে যদি রোহিঙ্গা উদ্বাস্তু কিংবা বাংলাদেশিরা এসে ওঠেন, তখন গ্যাস সিলিন্ডার নিয়ে কী করবেন? বাঙালিদের জন্য মাছ ভাজবেন?” তা নিয়েই বিতর্কের সূত্রপাত।

রোহিঙ্গা বা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের আক্রমণ করতে গিয়ে পরেশ কি খেই হারিয়ে গোটা বাঙালি জাতিকেই অপমান করলেন, এই প্রশ্ন তোলেন দেশ-বিদেশের বাঙালিরা। এর পর বিজেপিও এই মন্তব্য থেকে নিঃশব্দে দূরত্ব তৈরি করে। বিতর্ক বাড়ছে বুঝে ক্ষমা চেয়ে নেন পরেশও। যদিও বিতর্কে ইতি হয়নি। পরেশের বিরুদ্ধে একাধিক থানায় অভিযোগ জমা পড়ে। সেই গুচ্ছ অভিযোগের মধ্যে একটি ছিল সেলিমের। ওই অভিযোগের প্রেক্ষিতেই জিজ্ঞাসাবাদের জন্য পরেশকে কলকাতায় তলব করে পুলিশ।

Advertisement

পুলিশ সূত্রে খবর, সব মিলিয়ে পরেশকে দু’বার নোটিস পাঠানো হয়েছে। গত বছরের ডিসেম্বরে ডাকা হলেও তিনি আসেননি। তাই চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আবার তলব করা হয়েছে। তার আগেই এই পদক্ষেপ করলেন অভিনেতা-রাজনীতিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন