আইপিএস পরিচয়ে প্রতারণা, ধৃত যুবক

পুলিশ জানায়, কলকাতা পুলিশের রিজার্ভ ফোর্সের কনস্টেবল তমাল গোস্বামীর সঙ্গে ফেসবুকে আলাপ হয় তন্ময়ের। ধৃত ফেসবুকে নিজেকে পশ্চিমবঙ্গ ক্যাডারের আইপিএস অফিসার হিসেবে পরিচয় দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৭ ০২:১৭
Share:

আইপিএস অফিসার পরিচয় দিয়ে কলকাতা পুলিশের এক কনস্টেবলকে প্রতারণার অভিযোগে সোমবার এক যুবক গ্রেফতার হল। ধৃতের নাম ঈশান বন্দ্যোপাধ্যায় ওরফে তন্ময় বণিক। বাড়ি বিজয়গড়ে।

Advertisement

পুলিশ জানায়, কলকাতা পুলিশের রিজার্ভ ফোর্সের কনস্টেবল তমাল গোস্বামীর সঙ্গে ফেসবুকে আলাপ হয় তন্ময়ের। ধৃত ফেসবুকে নিজেকে পশ্চিমবঙ্গ ক্যাডারের আইপিএস অফিসার হিসেবে পরিচয় দেয়। বিশ্বাসযোগ্যতা বাড়াতে ২০১৩-র ব্যাচের ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসের এক অফিসারের ছবি ডাউনলোড করে তা দিয়ে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খোলে তন্ময়। তমালবাবুর দাবি, ওই ছবি দেখেই তিনি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান।

তমালবাবু পুলিশকে জানান, তিনি কলকাতায় পুলিশ ব্যারাকে থাকেন। তাঁর বাবা-মা অসুস্থ। তাঁদের নিয়ে এসে চিকিৎসার প্রয়োজন। তিনি পুলিশ কোয়ার্টারের জন্য দরখাস্ত করেছেন। তদন্তকারীদের দাবি, ফেসবুকে ওই ভুয়ো অফিসারের সঙ্গে আলাপ ব্যক্তিগত স্তরে পৌঁছলে, তমালবাবু তাকে সমস্যার কথা জানান। তন্ময় সমাধানের আশ্বাস
দেয় ও এ কাজের জন্য কিছু টাকা অগ্রিম চায়।

Advertisement

তমালবাবু পুলিশকে জানান, টাকা চাওয়ায় সন্দেহ হওয়ায় তিনি সাইবার থানার দ্বারস্থ হন। পুলিশ তদন্তে জানতে পারে ওই নামে কোনও অফিসার নেই। সঙ্গে তাঁরা জানতে পারে যে ছবি দিয়ে ফেসবুক প্রোফাইল খোলা হয়েছে তা বর্তমানে বেঙ্গালুরুতে কর্মরত ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসের এক অফিসারের। তমালবাবুকে বলা হয় তন্ময়ের সঙ্গে যোগাযোগ করে টাকা দেবেন এটা জানাতে। সেই মতো তন্ময় সোমবার রাতে লালবাজারের কাছে এলে তাকে পাকড়াও করা হয়। লালবাজারের এক কর্তার কথায়, ‘‘তন্ময় আর কত জনকে ঠকিয়েছে তা দেখা হচ্ছে। তার কাছ থেকে ভুয়ো পরিচয়পত্র এবং বহু সিম কার্ড বাজেয়াপ্ত হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন