ফুটপাথবাসী মেয়েদের জন্য

ফুটপাথবাসী নাবালিকা ও মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে পুরসভার এবং সরকারি স্কুলগুলি ব্যবহারের ভাবনা শুরু করল রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ০২:৩৪
Share:

ফুটপাথবাসী নাবালিকা ও মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে পুরসভার এবং সরকারি স্কুলগুলি ব্যবহারের ভাবনা শুরু করল রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ দফতর। সম্প্রতি কলকাতার এক বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার কাছ থেকে এই প্রস্তাব পেয়ে সোমবার তা নিয়ে আলোচনায় বসেন দফতরের মন্ত্রী শশী পাঁজা।

Advertisement

ওই সংস্থার বক্তব্য ছিল, গত বছরের অগস্টে ফুটপাথ থেকে রাতে যে ভাবে ১২ বছরের নাবালিকাকে দুই মত্ত দুষ্কৃতী তুলে নিয়ে গিয়ে ধর্ষণ ও খুন করে, তাতে আবার ফুটপাথবাসী মেয়েদের নিরাপত্তাহীনতার প্রসঙ্গটা গুরুত্ব দিয়ে ভাবা দরকার। কিন্তু শহরের বুকে হাতে গোনা যে কয়েকটি নাইট শেল্টার হোম রয়েছে, সেখানে সকলকে জায়গা দেওয়া সম্ভব হয় না। তাই বিভিন্ন এলাকার স্কুলবাড়িগুলি ব্যবহার করে ফুটপাথবাসী মেয়েদের রাতের আশ্রয়ের ব্যবস্থা করার কথা ভাবা হচ্ছে।

সোমবার সংস্থার এই প্রস্তাব সামনে রেখেই কলকাতার সর্বশিক্ষা মিশনের চেয়ারপার্সন কার্তিক মান্না-সহ একাধিক সরকারি কর্তা ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে আলোচনায় বসেন শশী পাঁজা। তবে পুরসভা এবং সরকারি স্কুল ব্যবহার করার জন্য স্কুল শিক্ষা দফতর ও পুরসভার অনুমিতি প্রয়োজন। ঠিক হয়েছে, অনুমতির জন্য লিখিত প্রস্তাব তৈরি করে তা দফতরগুলিতে পাঠানো হবে। আরও ঠিক হয়েছে, প্রাথমিক ভাবে শোভাবাজার রেল স্টেশন সংলগ্ন স্কুল বাছাই করে সেটি পাইলট প্রোজেক্ট হিসেবে তৈরি করা হবে। স্কুল শিক্ষা দফতর ও পুরসভার অনুমতি মিললে বাকি ভাবনা এগোবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন