ড্রোন-কাণ্ডে ধোঁয়াশাই

সোমবার চিনা দূতাবাসের সাহায্য নিয়ে লি এবং তাঁর দুই বান্ধবীর সঙ্গে কথা বলেন তদন্তকারীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ০২:৪৮
Share:

ধৃত চিনা নাগরিক। —নিজস্ব চিত্র।

ইন্দোনেশিয়া, মালয়েশিয়ায় ড্রোনের সাহায্যে ছবি তুলতে গিয়ে বাধা পাননি তিনি। ভিক্টোরিয়া মেমোরিয়াল-চত্বরে ড্রোন ব্যবহার যে নিষিদ্ধ, সেটা তাঁর জানা ছিল না বলে জানিয়েছেন ধৃত চিনা নাগরিক লি চাওয়েই। কিন্তু ভারত-চিন সীমান্ত-বিবাদের প্রেক্ষিতে ফোর্ট উইলিয়ামের অদূরে ভিক্টোরিয়া মেমোরিয়ালের চত্বরে ড্রোন উড়িয়ে ছবি তোলার পিছনে কী উদ্দেশ্য ছিল, তা যাচাই করতে চাইছেন গোয়েন্দারা।

Advertisement

লি ঠিক কী উদ্দেশ্যে শনিবার ভিক্টোরিয়া-চত্বরে ড্রোন উড়িয়ে ছবি তুলছিলেন, সেই রহস্য সোমবারেও ভেদ করা যায়নি। পুলিশি সূত্রের খবর, ফোর্ট উইলিয়ামের জন্যই ময়দান-চত্বরে অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো নিষিদ্ধ। সিআইএসএফ বা শিল্প নিরাপত্তা বাহিনী লি-কে ড্রোন ওড়াতে দেখে ফেলায় তিনি পালানোর চেষ্টা করেন। তাতে তদন্তকারীদের সন্দেহ বেড়েছে। গোয়েন্দা সূত্রের বক্তব্য, সীমান্ত-বিবাদের প্রেক্ষিতে সেনা ছাউনির কাছে চিনা নাগরিকের ড্রোন ওড়ানোর বিষয়টি গভীর ভাবে খতিয়ে দেখা দরকার। যদিও ধৃতের কোনও দুরভিসন্ধির প্রমাণ এখনও মেলেনি।

সোমবার চিনা দূতাবাসের সাহায্য নিয়ে লি এবং তাঁর দুই বান্ধবীর সঙ্গে কথা বলেন তদন্তকারীরা। লি-কে জেরার পরে পুলিশ সূত্রে জানানো হয়, তিনি চিনের শেনজেন প্রদেশের একটি জিমের প্রশিক্ষক। বিভিন্ন দেশে ঘুরে ঘুরে ছবি তোলাই তাঁর নেশা। তাই শনিবার ভিক্টোরিয়ায় ছবি তোলার উদ্দেশ্যে ড্রোন উড়িয়েছিলেন তিনি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন