মাঝেরহাটে ৪০ ঘণ্টা বন্ধ থাকবে চক্র রেল

 রেল সূত্রের খবর, যাত্রীদের ভোগান্তির কথা ভেবে শিয়ালদহ-বজবজ শাখায় ট্রেন বন্ধ করা হচ্ছে না। তবে যে অংশে সেতু ভাঙার কাজ করা হবে, তার পাশের লাইন দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল  স্বাভাবিক রাখার জন্য শিয়ালদহ-বজবজ শাখায় ওই সময়ে পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ রাখা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৯ ০১:৪০
Share:

সাফাই: আধুনিক ‘কাটার’ ব্যবহার করে ভাঙা হচ্ছে মাঝেরহাট সেতুর অবশেষ। বৃহস্পতিবার। ছবি: স্বাতী চক্রবর্তী

গঙ্গাসাগর মেলা শুরু হওয়ার আগেই আগামী সোমবারের মধ্যে মাঝেরহাট সেতু ভাঙার কাজ শেষ করতে চান রেল কর্তৃপক্ষ। এর জন্য আগামিকাল, শনিবার দুপুর দু’টো থেকে সোমবার সকাল

Advertisement

৬টা পর্যন্ত ৪০ ঘণ্টার ‘মেগা-ব্লক’ নেওয়া হচ্ছে বলে রেল সূত্রের খবর। ওই সময়ে মাঝেরহাট দিয়ে চক্র রেলের পরিষেবা সম্পূর্ণ বন্ধ রাখা হবে। সব ট্রেন মাঝেরহাটের বদলে প্রিন্সেপ ঘাট থেকে ছাড়বে। এ জন্য শনিবার ১২টি এবং রবিবার ২৪টি ট্রেন মাঝেরহাটের বদলে প্রিন্সেপ ঘাটে যাত্রা শেষ করে আবার ওই স্টেশন থেকেই শিয়ালদহ ফিরে যাবে। মাঝেরহাট সেতু বিপর্যয়ের পর থেকেই ওই স্টেশন থেকে বালিগঞ্জ পর্যন্ত চক্র রেল চলাচল বন্ধ রয়েছে।

রেল সূত্রের খবর, যাত্রীদের ভোগান্তির কথা ভেবে শিয়ালদহ-বজবজ শাখায় ট্রেন বন্ধ করা হচ্ছে না। তবে যে অংশে সেতু ভাঙার কাজ করা হবে, তার পাশের লাইন দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল

Advertisement

স্বাভাবিক রাখার জন্য শিয়ালদহ-বজবজ শাখায় ওই সময়ে পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ রাখা হবে। গত ৪ সেপ্টেম্বর মাঝেরহাট সেতু ভেঙে পড়লেও রেলের অংশ অক্ষত ছিল। তবে সম্প্রতি মাঝেরহাটে রাজ্য সরকার একটি বেসরকারি সংস্থাকে নতুন সেতু নির্মাণের দায়িত্ব দিয়েছে। ওই সংস্থা নির্মাণকাজ শুরু করার আগে পুরনো সেতু ভেঙে ফেলা জরুরি ছিল। রাজ্য সরকারের পক্ষ থেকে রেলকে সেতু ভাঙার জন্য ১০ কোটি টাকা দেওয়া হচ্ছে। সূত্রের খবর, ইতিমধ্যেই ওই টাকার একাংশ রেলের ঘরে জমা পড়েছে।

ট্রেন চলাচল অব্যাহত রেখে সেতু ভাঙার কাজ শেষ করতে রেলের পক্ষ থেকে বেসরকারি বিশেষজ্ঞ সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। ওই সংস্থা ইতিমধ্যেই তাদের কাজ শুরু করেছে। রোবট জাতীয় কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর যন্ত্রের পাশাপাশি বিশেষ ধরনের ডায়মন্ড স্লাইস কাটার যন্ত্র ব্যবহার করা হচ্ছে। আধুনিক ডায়মন্ড কাটার ব্যবহারের ফলে কাঠামো ভাঙার সময়ে কম্পন এবং দূষণ অনেক কম হয়।

রেল সূত্রে খবর, শনিবার দুপুর থেকে সোমবার সকালের মধ্যে ওই সেতুর সমস্ত ‘মিড স্প্যান গার্ডার’ খুলে ফেলার কাজ করা হবে। কী ভাবে ওই কাজ হবে? শনিবার দুপুরে ওই শাখায় বিদ্যুৎ

সংযোগ বিচ্ছিন্ন করে সেতুর নীচে থাকা লাইনের ওভার হে়ড কেবল খোলা হবে। তার পরে মিড স্প্যান গার্ডারগুলি একে একে কেটে ফেলে ক্রেনের সাহায্যে বিশেষ ওয়াগনে নামানো হবে। পরে ডিজেল চালিত ইঞ্জিন ব্যবহার করে ওই গার্ডার সরিয়ে নিয়ে যাওয়া হবে। এ জন্য বিশেষ ধরনের বগি ফ্ল্যাট রেক (বি এফ আর) ব্যবহার করা হবে। ওই ধরনের ওয়াগনে দু’পাশের বেড়া থাকে না।

রেল সূত্রে জানা গিয়েছে, গঙ্গাসাগর মেলার আগে যাতে ওই কাজ শেষ হয়, সে জন্য রাজ্যের পক্ষ থেকে রেলকে বলা হয়েছিল। মূলত মেলার সময়ে শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচল অব্যাহত রাখতেই দ্রুত ওই কাজ সম্পূর্ণ করা হচ্ছে। এ সম্পর্কে জানতে চাওয়া হলে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের এক আধিকারিক বলেন, ‘‘শিয়ালদহ-বজবজ শাখার যাত্রীদের কথা ভেবে ন্যূনতম সংখ্যক ট্রেন বন্ধ রেখে ওই কাজ করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন