Mamata Banerjee

International Bengali Music Festival: ‘গাইবে লোকাল, শুনবে গ্লোবাল’! আন্তর্জাতিক বাংলা সঙ্গীত উৎসবের ভাবনা মুখ্যমন্ত্রীর

আগামী বছর কেবলমাত্র বাংলার শিল্পীরাই অংশ নেবেন। পরবর্তী বছর থেকে থাকবেন বাইরের শিল্পীরাও। অনুষ্ঠানের থিম, ‘গাইবে লোকাল, শুনবে গ্লোবাল’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১০:২১
Share:

আগামী বছর শীতে বসবে বাংলা আন্তর্জাতিক সঙ্গীত উৎসবের আসর। গ্রাফিক— সনৎ সিংহ।

বইমেলা থেকে শুরু করে পিঠে-পুলি উৎসব, পৌষ মেলা, চলচ্চিত্র উৎসব— বাঙালির শীতকাল থেকে উৎসবকে আলাদা করা যায় না। হিমের পরশ আসতে না আসতেই শুরু হয়ে যায় উৎসবের পালা। তাতে নবতম সংযোজন আন্তর্জাতিক বাংলা সঙ্গীত উৎসব। নবান্ন সূত্রে খবর, ২০২২-এর শীতে রেড রোডে বসবে আন্তর্জাতিক সঙ্গীতের আসর। বাংলার সঙ্গীতশিল্পীরা সুরের মায়াজাল বুনবেন দেশি-বিদেশি দর্শকদের সামনে। এমনই পরিকল্পনা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। অনুষ্ঠানের থিম, ‘গাইবে লোকাল, শুনবে গ্লোবাল’।

Advertisement

করোনার কারণে গত দু’বছর ধরে রেড রোডে বন্ধ দুর্গাপুজোর কার্নিভাল। কিন্তু আশার খবর শোনাচ্ছে নবান্ন। সব কিছু ঠিকঠাক চললে আগামী শীতে বাংলার বুকে বসতে চলেছে আন্তর্জাতিক বাংলা সঙ্গীত উৎসব। আর তার জন্য বেছে নেওয়া হয়েছে রেড রোডকে। বাউল থেকে টপ্পা, রবীন্দ্রসঙ্গীত থেকে আধুনিক, বাংলার সঙ্গীতশিল্পীরা সঙ্গীত উৎসবে অংশগ্রহণ করবেন। সাধারণ মানুষের পাশাপাশি তাঁদের শুনবেন দেশ বিদেশের বিখ্যাত সঙ্গীতকাররা। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, প্রথম বছর কেবল বাংলার শিল্পীরাই অনুষ্ঠানে অংশ নেবেন। পরবর্তী বছর থেকে অংশ নেবেন বাংলার বাইরের শিল্পীরাও। এ জন্যই অনুষ্ঠানের থিম, ‘গাইবে লোকাল, শুনবে গ্লোবাল’।

যাতে একসঙ্গে বহু মানুষ আসরের অংশ হতে পারেন, সে জন্য প্রাথমিক ভাবে বেছে নেওয়া হয়েছে রেড রোডকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন