News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

কলকাতা-সহ রাজ্যে অ্যাডিনোভাইরাস সংক্রমণের পরিস্থিতি। বিধানসভায় বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু। রাজ্য মন্ত্রিসভার বৈঠক। মানিকের স্ত্রী, পুত্রকে আদালতে হাজির করানো হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ০৬:৫৮
Share:

অ্যাডিনোভাইরাসের সংক্রমণে রাজ্যের বিভিন্ন হাসপাতালে একের পর এক শিশু মৃত্যুর ঘটনা ঘটছে। ফাইল ছবি।

কলকাতা-সহ রাজ্যে অ্যাডিনোভাইরাস সংক্রমণের পরিস্থিতি

Advertisement

অ্যাডিনোভাইরাসের সংক্রমণে রাজ্যের বিভিন্ন হাসপাতালে একের পর এক শিশু মৃত্যুর ঘটনা ঘটছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। ইতিমধ্যে অ্যাডিনোভাইরাস প্রতিরোধে তারা নির্দেশিকা প্রকাশ করেছে। অন্য দিকে, এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজাও। রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী দল বিজেপি। এই অবস্থায় আজ, সোমবার রাজ্যে অ্যাডিনোভাইরাস সংক্রমণের পরিস্থিতির দিকে নজর থাকবে।

বিধানসভায় বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু

Advertisement

আজ থেকে বিধানসভায় বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে। স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করতে চলেছে বিরোধীরা। নজর থাকবে সেই দিকে। এরই পাশাপাশি নজর থাকবে জেল থেকে মুক্তির পর আজ ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি বিধানসভায় যাবেন কি না।

রাজ্য মন্ত্রিসভার বৈঠক

আজ রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে নবান্নে এই বৈঠকটি হবে। মন্ত্রিসভা কী সিদ্ধান্ত নেয় বা কোনও কিছু ঘোষণা করা হয় কি না নজর থাকবে সে দিকে।

মানিকের স্ত্রী, পুত্রকে আদালতে হাজির করানো হবে

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের স্ত্রী এবং পুত্রকে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আজ তাঁদের আদালতে হাজিরা করানো হবে। নজর থাকবে আদালতের নির্দেশের দিকে।

ডিএ নিয়ে ডাকা ধর্মঘটের বিরুদ্ধে জনস্বার্থ মামলার শুনানি

আগামী ১০ মার্চ ডিএ নিয়ে ডাকা ধর্মঘটের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। আজ সেখানে ওই শুনানি রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়া ঘিরে টানাপড়েন

কলকাতা হাই কোর্টের নির্দেশের পরেও তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যাওয়া জটিলতা তৈরি হয়েছে। আসানসোল জেল সূত্রে খবর, অনুব্রতকে নিরাপত্তা দিয়ে দিল্লি নিয়ে যেতে নারাজ রাজ্যের পুলিশ। ইডিও এ নিয়ে কোনও পদক্ষেপ করেনি। ফলে এই টানাপড়েনের মধ্যে আজ নজর থাকবে কেষ্টর দিল্লি যাত্রার খবরের দিকে।

ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ডে সরকার গঠনের তোড়জোড়

ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে। বিজেপি সূত্রে খবর, এই তিন রাজ্যে নতুন মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭ মার্চ মেঘালয় ও নাগাল্যান্ডে সরকার গঠন হবে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী শপথ নেবেন ৮ মার্চ। আজ নজর থাকবে সরকার গঠনের প্রস্তুতির দিকে।

মণীশ সিসৌদিয়াকে আদালতে হাজির করানো হবে

দিল্লির সদ্যপ্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়াকে গ্রেফতার করেছিল সিবিআই। প্রায় আট দিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে রয়েছেন তিনি। আজ তাঁকে আদালতে হাজিরা করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে আজ নজর থাকবে।

ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ঘিরে পরিস্থিতি

রবিবার তোষাখানা মামলায় অভিযুক্ত পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বাড়ি ঘিরে ফেলে পুলিশ। যদিও তাঁকে গ্রেফতার করা সম্ভব হয়নি। ইমরানের বাড়িতে পৌঁছে পুলিশ কর্তারা জানালেন, বাড়ি ভিতর ঢুকে ইমরানকে খুঁজে পাননি তাঁরা। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকেও।

রাজ্যে গরম কেমন, পূর্বাভাস কী?

রাজ্যে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে রোদের তাপ আরও বৃদ্ধি পাবে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তবে কোথাও কোথাও আকাশ আংশিক মেঘলা থাকবে। উত্তরবঙ্গে হালকা ঝড়-বৃষ্টি হতে পারে।

মহিলাদের আইপিএল

আজ মহিলাদের আইপিএল-এ মুম্বই বনাম বেঙ্গালুরুর খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন