Coronavirus in West Bengal

পুলিশে আক্রান্তের সংখ্যা হাজার পেরোল

লালবাজার জানিয়েছে, কলকাতা পুলিশে সংক্রমণ ছড়াতে শুরু করার পরে সাড়ে তিন মাসের মাথায় এক হাজারের বেশি আক্রান্ত হলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ০৫:৩৯
Share:

প্রতীকী ছবি

করোনা আক্রান্তের সংখ্যা হাজার ছুঁল কলকাতা পুলিশে। সোমবার বাহিনীর ৪৪ জন সদস্য নতুন করে সংক্রমিত হওয়ার পরে এ দিন রাত পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০৫১।

Advertisement

লালবাজার জানিয়েছে, কলকাতা পুলিশে সংক্রমণ ছড়াতে শুরু করার পরে সাড়ে তিন মাসের মাথায় এক হাজারের বেশি আক্রান্ত হলেন। ইতিমধ্যে পাঁচ জন পুলিশকর্মী মারা গিয়েছেন করোনায়। সুস্থ হয়ে ফিরেছেন সাতশোর বেশি কর্মী এবং অফিসার। এ দিনই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন। লালবাজারের কর্তারা জানিয়েছেন, আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেও সুস্থতার হার অনেক বেশি। তাই কর্মীদের আতঙ্কিত হওয়ার কারণ নেই।

লালবাজার সূত্রের খবর, এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে পুলিশকর্মীদের মধ্যে প্রথম সংক্রমণের ঘটনা ঘটে। তার পরে একে একে বিভিন্ন থানা ও ট্র্যাফিক গার্ডের কর্মীরা আক্রান্ত হতে থাকেন। থানা এবং ট্র্যাফিক গার্ড মিলিয়ে সোমবার পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ জন ওসি। বর্তমানে টালা ও নারকেলডাঙা থানা এবং গড়িয়া ট্র্যাফিক গার্ডের ওসি করোনায় আক্রান্ত। তবে এ দিনই সুস্থ হয়ে কাজে যোগ দিয়েছেন কলকাতা লেদার কমপ্লেক্স থানার ওসি।

Advertisement

করোনার প্রকোপ থেকে বাদ যাননি লালবাজারের গোয়েন্দা বিভাগ থেকে শুরু করে কমব্যাট ব্যাটেলিয়নের সদস্যেরা। আক্রান্ত হয়েছেন কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনীর জওয়ানেরাও। ট্র্যাফিক বিভাগের একাধিক অফিসেও ছড়িয়েছে সংক্রমণ।

লালবাজারের হিসেব অনুযায়ী, আমপানের পর থেকে বাহিনীতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ৩১ মে পর্যন্ত যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ১০০-র কম, সেখানে পয়লা জুন থেকে সোমবার পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯০০ জনেরও বেশি।

এক পুলিশকর্তা জানান, প্রথম দিকে বাজারের ডিউটি করতে গিয়ে সংক্রমিত হয়েছিলেন কমব্যাট বাহিনীর জওয়ানেরা। তা নিয়ে পুলিশ ট্রেনিং স্কুলে বিক্ষোভও হয়। একই ভাবে তাঁদের করোনা পরীক্ষা করা হচ্ছে না বলে বিক্ষোভে শামিল হন চতুর্থ ব্যাটেলিয়ন এবং গরফা থানার পুলিশকর্মীদের একাংশ। এর পরেই সিদ্ধান্ত হয়েছিল, পুলিশকর্মীদের করোনা পরীক্ষার সংখ্যা বাড়ানো হবে। সেই মতো একটি কমিটি গড়া হয়। যারা শুধু বাহিনীতে করোনায় আক্রান্ত সদস্যদের চিকিৎসা সংক্রান্ত সব কিছু দেখাশোনা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন