বাইপাসে সাইকেল লেনের দাবিতে মিছিল

বিশ্বের সব থেকে পরিবেশবান্ধব যান হিসাবে স্বীকৃতি মিলেছে সাইকেলের। তাই শহরের অন্যতম গতিময় রাস্তা ই এম বাইপাসে সাইকেলের জন্য পৃথক লেনের দাবিতে পথে নামতে চায় শহরের সাইকেল আরোহীদের সংগঠন ‘কলকাতা সাইকেল সমাজ’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৮ ০১:১৭
Share:

ফাইল চিত্র।

বিশ্বের সব থেকে পরিবেশবান্ধব যান হিসাবে স্বীকৃতি মিলেছে সাইকেলের। তাই শহরের অন্যতম গতিময় রাস্তা ই এম বাইপাসে সাইকেলের জন্য পৃথক লেনের দাবিতে পথে নামতে চায় শহরের সাইকেল আরোহীদের সংগঠন ‘কলকাতা সাইকেল সমাজ’।

Advertisement

কাল, রবিবার সকাল সাতটায় ই এম বাইপাস সংলগ্ন অজয়নগর থেকে উল্টোডাঙা পর্যন্ত ১৩ কিলোমিটার সাইকেল যাত্রার সিদ্ধান্ত নিয়েছে সংগঠন। তা শেষ হবে একই রুটে এসে। মোট ২৬ কিলোমিটারের সাইকেল যাত্রায় প্রায় আড়াইশো জন অংশ নেবেন বলে আশাবাদী সংগঠনের সদস্যেরা।

তাঁদের দাবি, ওই রাস্তায় মাঝেমধ্যে সাইকেল লেন থাকলেও কোথাও ট্যাক্সি-স্ট্যান্ড, কোথাও দোকান গজিয়ে তা কার্যত উধাও হয়ে গিয়েছে। অথচ ই এম বাইপাসের মতো গতিময় রাস্তায় পৃথক লেন থাকলে সাইকেল চড়ে অনেকেই সহজে কর্মস্থলে যেতে পারবেন। আলাদা লেন থাকলে দুর্ঘটনাও কম ঘটবে। ওই দিন মিছিল থেকেই সাইকেল আরোহীদের হেনস্থার প্রতিবাদ জানাবেন তাঁরা।

Advertisement

এই লেনের দাবিতে রাজ্য পুর ও নগরোন্নয়ন এবং পরিবহণ দফতরকে চিঠি দিয়েছিলেন আয়োজনকারীরা। তবে এখনও তার উত্তর আসেনি বলে দাবি তাঁদের। কয়েক মাস আগে কলকাতা পুলিশের এক কর্তার সঙ্গে তাঁদের ইতিবাচক কথা হয়েছে বলে দাবি সদস্যদের। সংগঠনের সদস্য অমিত চক্রবর্তীর বক্তব্য, ‘‘মুম্বই-দিল্লিতে আলাদা সাইকেল লেন রয়েছে। দূষণে দিল্লিকে টক্কর দিচ্ছে কলকাতা। এই পরিস্থিতিতে আলাদা সাইকেল লেন জরুরি।’’ ইতিমধ্যেই আয়োজনকারীরা মিছিলের রুট থানাগুলোকে জানিয়ে দিয়েছেন।

বর্তমানে শহরের ৬২টি রাস্তায় সাইকেল চালানো নিষিদ্ধ রয়েছে। যদিও রাজারহাট-নিউ টাউনে কয়েকটি সাইকেল লেন তৈরি হয়েছে। কিন্তু ই এম বাইপাসে কি আলাদা লেন তৈরির কোনও রকম সম্ভাবনা রয়েছে? লালবাজারের এক পুলিশ কর্তার বক্তব্য, ‘‘এটা সরকারি নীতির বিষয়। এখনই এ নিয়ে কোনও মন্তব্য করা ঠিক হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন