Esplanade Metro Station

পুরনো এবং নতুন কলকাতার ঝলক নয়া এসপ্লানেড স্টেশনে

মঙ্গলবার হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত অংশের সমস্ত পরিকাঠামোর চূড়ান্ত পর্বের পরিদর্শন মিটে গিয়েছে। ফলে আসন্ন লোকসভা নির্বাচন ঘোষণার আগেই ওই মেট্রোপথ যাত্রী পরিষেবার জন্য খুলে দেওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।

Advertisement

ফিরোজ ইসলাম 

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩৮
Share:

ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড স্টেশনের সাজ-সজ্জা। —নিজস্ব চিত্র।

পুরনো এবং নতুন কলকাতার বদলে যাওয়া চালচিত্রের আঙ্গিকে সাজানো হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড স্টেশন। মঙ্গলবার হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত অংশের সমস্ত পরিকাঠামোর চূড়ান্ত পর্বের পরিদর্শন মিটে গিয়েছে। ফলে আসন্ন লোকসভা নির্বাচন ঘোষণার আগেই ওই মেট্রোপথ যাত্রী পরিষেবার জন্য খুলে দেওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।

Advertisement

স্টেশনের বেশ কিছু পরিকাঠামোগত অসম্পূর্ণতার কথা জানিয়ে গত ডিসেম্বর মাসে মাঝপথে পরিদর্শন বাতিল করে ফিরে গিয়েছিল কমিশনার অব রেলওয়ে সেফটির পরিদর্শক দল। কিন্তু, কাজ সম্পূর্ণ করার চাপ থাকায় একাধিক বার চিফ রেলওয়ে সেফটি কমিশনার জনককুমার গর্গ নিজেই কলকাতায় এসে পরিকাঠামোর খুঁটিনাটি খতিয়ে দেখে যান। ইস্ট-ওয়েস্ট মেট্রো ছাড়াও জোকা-মাঝেরহাট এবং নিউ গড়িয়া-রুবি মেট্রোপথেও যাত্রী পরিষেবা খুব তাড়াতাড়ি চালু করা হতে পারে বলে সূত্রের খবর।

সোমবার দিনটি ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিদর্শনের জন্য নির্দিষ্ট থাকলেও নানা খুঁটিনাটি খতিয়ে দেখতে গিয়ে তা বিলম্বিত হয়। সেই জন্যই নিউ গড়িয়া-রুবি মেট্রোর পরিদর্শন পিছিয়ে বুধবার করে দেওয়া হয়। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় মাটির প্রায় ২৮ মিটার গভীরে ২২০ মিটার দীর্ঘ এবং ৩৬ মিটার প্রশস্ত পরিসরের মধ্যে এসপ্লানেড স্টেশন তৈরি হয়েছে। প্রায় চারটি তলে বিভক্ত ওই মেট্রো স্টেশনের উপরের এবং নীচের তল দু’টি যাত্রীদের ব্যবহারের জন্য। মাঝের দু’টি তল মেট্রোর বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা হবে। পুরনো কলকাতার স্থাপত্যশৈলী অনুযায়ী সাজানো হয়েছে রেলিং। এ ছাড়া কলকাতার বিভিন্ন দর্শনীয় ভবনের ছবি দিয়ে সাজানো হয়েছে নতুন ওই স্টেশন। থাকছে শহরের রাস্তাঘাটের ঝলকও।

Advertisement

নতুন স্টেশনে আটটি লিফ্‌ট এবং ২০টি এসক্যালেটর রয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যে ছ’টি প্রধান লিফ্‌ট মেজ়েনাইন ফ্লোর থেকে প্ল্যাটফর্ম পর্যন্ত এসেছে। বাকি দু’টি এসেছে বাইরের তল থেকে মেজ়েনাইন ফ্লোর পর্যন্ত। প্রায় ২৫টি স্বয়ংক্রিয় গেট থাকছে ওই স্টেশনে। প্রায় ৩০ মিটার লম্বা এবং আট মিটার চওড়া সাবওয়ে থাকছে উত্তর-দক্ষিণ মেট্রোর সঙ্গে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সংযোগ রক্ষার জন্য। ওই অংশেও স্বয়ংক্রিয় গেট বসানোর কাজ সম্পূর্ণ। ফলে যাত্রীরা নিউ মার্কেটের দিক থেকে এসেও ইস্ট-ওয়েস্ট মেট্রোর সাবওয়েতে পৌঁছতে পারবেন। ইডেন গার্ডেন্স এবং মেট্রো চ্যানেলের দিকে প্রশস্ত প্রবেশপথ থাকছে ওই মেট্রো স্টেশনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন