Bowbazar

বৌবাজারে ফের অঘটন মেট্রোর কাছে, ভেঙে পড়ল বাড়ির কার্নিস, আতঙ্ক

শুক্রবার সকাল ৬টা ৪০ মিনিট নাগাদ ওই ফাঁকা বাড়িটির দোতলার কার্নিস রাস্তার উপরে ভেঙে পড়েবলে অভিযোগ। অল্পের জন্য রক্ষা পান এক স্থানীয় বাসিন্দা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ০৫:৫৯
Share:

শুক্রবার সকালে মেট্রোর কাজ চলাকালীন স্থানীয় দুর্গা পিতুরি লেনে ঢোকার মুখে একটি পুরনো বাড়ির কার্নিস ভেঙে পড়ে। —ফাইল চিত্র।

অঘটন যেন পিছু ছাড়ছে না ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের। এ বারও ঘটনাস্থল সেই বৌবাজার, যার জেরে আতঙ্ক ছড়াল স্থানীয় বাসিন্দাদের মধ্যে। তবে, মেট্রো সূত্রের খবর, বড়সড় কোনও বিপদ ঘটেনি।

Advertisement

মেট্রোর কর্তারা জানিয়েছেন, আপৎকালীন পরিস্থিতিতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রীদের সুড়ঙ্গ থেকে উদ্ধারের জন্য গত কয়েক মাস ধরে বিশেষ একটি পথ নির্মাণের কাজ চলছে বৌবাজারে। শুক্রবার সকালে সেই কাজ চলাকালীন স্থানীয় দুর্গা পিতুরি লেনে ঢোকার মুখে একটি পুরনো বাড়ির কার্নিস ভেঙে পড়ে। যার জেরে খানিকটা আতঙ্ক ছড়ায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি। ওই বাড়িতে কোনও বাসিন্দাও ছিলেন না। মেট্রোর আধিকারিকেরা সাতসকালে খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি সামাল দেন। স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, মেট্রোর কাজের জন্যই কার্নিস ভেঙে পড়েছে। যদিও মেট্রো সূত্রের খবর, ৬বি দুর্গা পিতুরি লেনের ওই বাড়িটি বহু পুরনো। গত কয়েক দিন ধরে নাগাড়ে বৃষ্টির ফলে ওই বাড়িটির দেওয়াল এবং কার্নিস জল শুষে ভারী হয়ে যাওয়াতেই বিপত্তি ঘটেছে বলে মত মেট্রোর আধিকারিকদের।

এ দিন সকাল ৬টা ৪০ মিনিট নাগাদ ওই ফাঁকা বাড়িটির দোতলার কার্নিস রাস্তার উপরে ভেঙে পড়েবলে অভিযোগ। অল্পের জন্য রক্ষা পান এক স্থানীয় বাসিন্দা। কার্নিস ভেঙে পড়ার খবর ছড়িয়েপড়তেই বাসিন্দাদের একাংশের মধ্যে নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়ে। মেট্রো কর্তৃপক্ষের কাছেও খবর যায়। কর্তারা ছুটে এসে পরিস্থিতি সামাল দেওয়ার কাজে হাত লাগান। স্থানীয় পুরপ্রতিনিধি এবং কলকাতা পুরসভার আধিকারিকেরাও আসেন। ভেঙে পড়া অংশের আবর্জনা সরানোর কাজ শুরু হয়। স্থানীয় ৪৮ নম্বর ওয়ার্ডের পুরপ্রতিনিধি বিশ্বরূপ দে বলেন, ‘‘একটি বাড়ির একাংশ ভেঙে পড়েছে। স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, মেট্রোর কাজের জন্যই ওই বাড়ি ভেঙে পড়েছে। ঠিক কী কারণে ওই বাড়ির কার্নিস ভেঙে পড়ল, তা খতিয়ে দেখা হচ্ছে।’’

Advertisement

মেট্রো সূত্রের খবর, বৌবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খননের পরে জোড়া টানেল বোরিং মেশিন (টিবিএম) উদ্ধার করতে যে গর্ত খোঁড়া হয়েছিল, তারই কাছ ঘেঁষে আপৎকালীন নির্গমনের পথতৈরি করা হচ্ছে। টিবিএম উদ্ধারের জন্য খোঁড়া চৌবাচ্চার আকারেরগর্তে এর আগে মাটি থেকে জল বেরিয়ে এসে বিপত্তি ঘটেছিল। ওই গর্তের মেঝে ঢালাই করার কাজ আগেই সম্পূর্ণ হয়েছে। সেই অংশে পশ্চিমমুখী সুড়ঙ্গের নির্মাণকাজও প্রায় শেষ। তবে, চৌবাচ্চার কাছ ঘেঁষে যে পথ তৈরি হচ্ছে, তা পূর্ব ওপশ্চিমমুখী, দু’টি সুড়ঙ্গের সঙ্গেই যুক্ত থাকবে। এই কাজ যথেষ্ট সতর্ক ভাবেই করা হচ্ছে।

এসপ্লানেড পর্যন্ত মেট্রো চালু হলে কোনও কারণে সুড়ঙ্গের মধ্যে যাত্রীদের ট্রেন থেকে বার করে আনার পরিস্থিতি তৈরি হলে তখন ওই আপৎকালীন পথ কাজে আসবে। এ দিন যে বাড়ির কার্নিস ভেঙেছে, সেখানে কেউ থাকতেন না। কাছাকাছি এলাকার বাসিন্দাদেরও অনেক আগেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। মেট্রো সূত্রের খবর, বাড়িটি বিপজ্জনক বলে আগেই জানানো হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন