east west metro

ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া ঠিক হয়ে গেল, তবে চালুর দিন ক্ষণ অজানা

রেল সূত্রে খবর, ভাড়া নির্ধারনের জন্যে মন্ত্রকের কাছে কেএমআরসি কর্তৃপক্ষ একটি রিপোর্ট পাঠিয়েছিলেন। সেই রিপোর্ট পর্যালোচনার পর ভাড়া ঠিক করা হয়েছে। জানা গিয়েছে, ২ কিলোমিটার পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া পাঁচ টাকাই রাখা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৪৫
Share:

ইস্ট ওয়েস্ট মেট্রো। -নিজস্ব চিত্র

ইস্ট-ওয়েস্ট মেট্রো কবে চালু হবে, তা এখনও ঠিক হয়নি। কিন্তু তার ভাড়ায় সিলমোহর দিয়ে দিল রেল মন্ত্রক। মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসি)-এর দাবি, যত দ্রুত সম্ভব সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চালানোর চেষ্টা চলছে।

Advertisement

রেল সূত্রে খবর, ভাড়া নির্ধারনের জন্যে মন্ত্রকের কাছে কেএমআরসি কর্তৃপক্ষ একটি রিপোর্ট পাঠিয়েছিলেন। সেই রিপোর্ট পর্যালোচনার পর ভাড়া ঠিক করা হয়েছে। জানা গিয়েছে, ২ কিলোমিটার পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া পাঁচ টাকাই রাখা হয়েছে। পরবর্তী ক্ষেত্রে প্রতি ২ থেকে ৫ কিলোমিটারের ভাড়া নির্ধারিত হয়েছে ১০ টাকা। এর পর ৫ থেকে ১০ কিলোমিটার ২০ টাকা এবং ১০ থেকে ১৬.৫ কিলোমিটারের ভাড়া হবে ৩০ টাকা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

Advertisement

আপাতত সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ছ’টি স্টেশনের মধ্যে চলবে মেট্রো পরিষেবা শুরু হবে। মধ্যবর্তী চারটি স্টেশন হল করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার এবং বেঙ্গল কেমিক্যাল। এর পর ধাপে ধাপে এই প্রকল্পের অন্য স্টেশনগুলিও চালু করা হবে। এই রুটের বাকি স্টেশনগুলি ফুলবাগান, শিয়ালদহ, এসপ্ল্যানেড, মহাকরণ, হাওড়া স্টেশন এবং হাওড়া ময়দান।

আরও পড়ুন- শ্মশানে দাহ করতে এসে বানের তোড়ে ভেসে গেলেন ৯, মৃত এক​

আরও পড়ুন- ইস্ট-ওয়েস্টের পূর্বমুখী সুড়ঙ্গের কাজ শুরু ‘উর্বী’র​

প্রথম ধাপে চলতি বছরের জুনের মধ্যে সল্টলেক থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালু করার পরিকল্পনা ছিল। আগে ঠিক ছিল সেন্ট্রালে একটি স্টেশন হবে। কিন্তু, পরে ঠিক হয় এসপ্ল্যানেডেই হবে স্টেশন। ফলে মেট্রো প্রকল্পের সময়সীমা যেমন বেড়েছে, তেমনই শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালানো এখনই সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে কেএমআরসি। তবে চেষ্টা চলছে লোকসভা ভোটের আগে প্রথম দফায় মেট্রো পরিষেবা চালু করার। সেই সম্ভাবনা খুবই কম বলেই সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন