যাদবপুর-প্রেসিডেন্সির পড়ুয়ারা কেন ঘনঘন আন্দোলনে?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পড়ুয়াদের সেরা হিসেবে মেনে নিয়েও পড়ুয়াদের আন্দোলনের সমালোচনাই করলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রাক্তন অধিকর্তা ও বর্তমানে খড়্গপুর আইআইটি-র শিক্ষক অজয় রায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৮ ০২:০৬
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

যাদবপুর-প্রেসিডেন্সিতে এত গোলমাল কেন? প্রশ্ন তুলেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এ বার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পড়ুয়াদের সেরা হিসেবে মেনে নিয়েও পড়ুয়াদের আন্দোলনের সমালোচনাই করলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রাক্তন অধিকর্তা ও বর্তমানে খড়্গপুর আইআইটি-র শিক্ষক অজয় রায়।

Advertisement

রবিবার কলকাতায় উচ্চশিক্ষা সংক্রান্ত এক আলোচনাসভার মঞ্চে এ কথা বলেন তিনি। তখন মঞ্চে ছিলেন অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে-সহ আরও অনেকে। অজয়বাবুর মত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পড়ুয়াদের দক্ষতা এবং যোগ্যতা দেশের মধ্যে সেরা। কিন্তু সেখানে প্রায়ই আন্দোলন হওয়ার কারণে কিছুটা তাল কেটে যায়। মানুষের মনেও তার প্রভাব পড়ে।

শিক্ষক মহলের মত, ছাত্র আন্দোলনের সঙ্গে কার্যত সমার্থক হয়ে উঠেছে যাদবপুর। বিশ্ববিদ্যালয়ের এসএফআই নেতা দেবরাজ দেবনাথ অবশ্য বলেন, ‘‘কেন্দ্র ও রাজ্য সরকার যে ভাবে শিক্ষাক্ষেত্রে

Advertisement

নৈরাজ্য সৃষ্টির চেষ্টা চালাচ্ছে, তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে আন্দোলন তো করতেই হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন