পাশে আছি, বার্তা জেএনইউ প্রাক্তনীদের

পড়াশোনার এবং হস্টেল ফি অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নেমেছেন জেএনইউ-এর পড়ুয়ারা। তারই পাশে দাঁড়াতে এ দিনের মিছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৯ ০২:১৩
Share:

সমব্যথী: মিছিলে প্রাক্তনীরা। বুধবার, সুবোধ মল্লিক স্কোয়ারের কাছে। নিজস্ব চিত্র

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) ফি বৃদ্ধির প্রতিবাদে বুধবার কলকাতায় মিছিল করলেন সেখানকার প্রাক্তনীরা। মিছিলে যোগ দেন কলকাতা মেডিক্যাল কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশও। রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল শুরু হয়ে এন্টালির রামলীলা ময়দানে শেষ হয়। পরে সেখানে একটি সভাও হয়। এ দিন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ এবং এসএফআইয়ের কলকাতা জেলা কমিটিও সরকারি শিক্ষাক্ষেত্র মহার্ঘ হয়ে যাওয়ার প্রতিবাদে মিছিল করে।

Advertisement

পড়াশোনার এবং হস্টেল ফি অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নেমেছেন জেএনইউ-এর পড়ুয়ারা। তারই পাশে দাঁড়াতে এ দিনের মিছিল। তবে মিছিলকারীরা জানিয়েছেন, তাঁদের প্রতিবাদ কেন্দ্রীয় সরকারের শিক্ষা নীতির বিরুদ্ধেও। সভায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক সুদীপ্ত ভট্টাচার্য বলেন, ‘‘দেশের সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অনুদানের বদলে ঋণ দেওয়া হচ্ছে। কেন্দ্রের শিক্ষা নীতি গরিব পরিবারের সন্তানদের উচ্চশিক্ষার পথে বাধা তৈরি করবে।’’

মালদহের প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা গরিব পরিবারের সন্তান আবুল কালাম মহম্মদ আনোয়ারুজ্জামান জেএনইউয়ে পড়ার সুযোগ পেয়েছিলেন। বর্তমানে তিনি আলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আনোয়ারুজ্জামান বলেন, ‘‘আমি যে চাকরি করি, তাতে হয়তো আমার সন্তানেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবে। কিন্তু আমি যে ভাবে পড়ার সুযোগ পেয়েছি, এই শিক্ষা নীতি কার্যকর হলে অর্থনৈতিক ভাবে দুর্বল পড়ুয়ারা তা পাবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন