animal

মৃত পশু দাহ করতে দু’টি চুল্লির উদ্বোধন দমদমে

কোনও পশুর মৃত্যু হলে অনেক সময় পথেঘাটেই পড়ে থাকে দেহ। এলাকা দূষিত হয়। সে কথা মাথায় রেখেই পরিকল্পনা। উদ্বোধন করলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ২০:৪৩
Share:

পশুর অন্ত্যেষ্টি চুল্লী— ফাইলচিত্র

মৃত পশুদের দাহ করতে দু’টি চুল্লির উদ্বোধন করা হল দক্ষিণ দমদম পুরসভার প্রমোদনগরে। ওই চুল্লি তৈরির কাজ চলছিল বেশ কিছু দিন ধরে। মঙ্গলবার বিকেলে তার উদ্বোধন করলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Advertisement

কোনও পশুর মৃত্যু হলে অনেক সময় পথেঘাটেই পড়ে থাকে দেহ। এলাকা দূষিত হয়। সে কথা মাথায় রেখেই এই পরিকল্পনা। পুর ও নগরোন্নয়ন দফতর সূত্রে খবর, রাজ্যের বিভিন্ন জায়গায় এই ধরনের আরও চুল্লি তৈরির পরিকল্পনা রয়েছে। দক্ষিণ দমদম পুরসভা সূত্রে খবর, নবনির্মিত চুল্লির কয়েলগুলি ৮০০ ডিগ্রি তাপমাত্রা উৎপন্ন করতে পারে। মৃত পশুর দেহ বহনের জন্য ক্রেনের ব্যবস্থা করা রয়েছে। সেখানকার ট্রলিগুলি ৫০০ কেজি পর্যন্ত ভার বহন করতে পারবে। রয়েছে দূষণ নিয়ন্ত্রণের ব্যবস্থাও।

আরও পড়ুুন :বাইপাসের ধারে কলোনিতে ভয়াবহ আগুন, ১৫টি ইঞ্জিন ঘটনাস্থলে

Advertisement

আরও পড়ুন :লন্ডনফেরত দুই যাত্রী করোনা উপসর্গ নিয়ে কলকাতার হাসপাতালে ভর্তি

উদ্বোধনের পর ফিরহাদ বলেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পুর ও নগরোন্নয়ন দফতর দু’টি পৃথক চুল্লি তৈরি করেছে। আগামী দিনে আরও এই ধরনের চুল্লি তৈরির পরিকল্পনা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন